শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

বঙ্গোপসাগরের উপর নতুন একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তাই আপাতত সমুদ্র উত্তাল রয়েছে। যদিও এর জন্য কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস নেই। আলিপুর আবহাওয়া দফতর এমনটাই জানিয়েছে। একাধিক জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি পরিমাণ বর্ষণ চলবে। আলিপুর আবহাওয়া দফতর, আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতাও জারি করেনি। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের সব জেলাতেই শুক্রবার থেকে আগামী কয়েক দিন বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হতে পারে। কোনও কোনও এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও এখনই আবহাওয়ার কোনও সতর্কতা নেই। শুক্রবার কলকাতার আকাশ ঝলমলে। বৃহস্পতিবারও বৃষ্টি হয়নি।
আরও পড়ুন:

রহস্য উপন্যাস: হ্যালো বাবু!, পর্ব-৪৪: আমি ফোন না করলে বুঝবে, অ্যাম ইন ট্রাবল…

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৭: যাজ্ঞসেনী স্বয়ংবরা দ্রৌপদী কি শুধুই প্রতিহিংসার বাতাবরণ বিনির্মাণ করেন?

এদিকে উত্তরবঙ্গের কিছু জায়গায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার এবং রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ার। দু’দিনের জন্য এই পাঁচ জেলা হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে এখনই কোনও সতর্কতা জারি করা হয়নি। তবে আবহবিদেরা জনসাধারণকে বজ্রপাত নিয়ে সতর্ক থাকতে বলেছেন।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৩: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা— কেরালি ও নোনা হাতিশুঁড়

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৬:কোনও একটি দাবিতে বিরোধীরা জোট বাঁধুক কখনও চায় না শাসক

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। এর প্রভাবে ওই এলাকার সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। রাজ্যের মৎস্যজীবীদের আগামী ৩১ অগস্ট পর্যন্ত এ নিয়ে সতর্ক থাকতে হবে। ১ সেপ্টেম্বর পর্যন্ত ওড়িশা এবং সংলগ্ন উপকূলের জন্য সতর্কতা জারি করা হয়েছে।
আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৮: যেথা আমি যাই নাকো / তুমি প্রকাশিত থাকো

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৭.২ ডিগ্রি। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ হয়েছিল ৩৩.২ ডিগ্রি। দু’দিনই তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে সামান্য বেশি।

Skip to content