রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

দক্ষিণবঙ্গে গত দু’দিন ধরে টানা বৃষ্টি হয়েই চলেছে। শুক্রবার সকাল পর্যন্ত রাজ্যের বেশ কয়েকটি জেলায় ২০ সেন্টিমিটারের বেশি বর্ষণ হয়েছে। বৃষ্টি হয়েছে কলকাতাও। বৃহস্পতিবার কলকাতা এবং সংলগ্ন এলাকায় সারা দিন কখনও প্রবল, আবার কখন ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। কারণ, আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের উপর থাকা ঘূর্ণাবর্ত ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের উপরে থাকা ঘূর্ণাবর্তের প্রভাবে গাঙ্গেয় বঙ্গ এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপর শুক্রবার সকালে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ অঞ্চলটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরবে। তার পর পরিণত হবে নিম্নচাপে। পশ্চিমবঙ্গের উপর মৌসুমি অক্ষরেখাও অবস্থান করছে। মৌসুমি অক্ষরেখাটি বিকানের, সিকর, গোয়ালিয়র হয়ে দক্ষিণবঙ্গের উপকূল পর্যন্ত বিস্তৃত। আবার এই মুহূর্তে আর একটি অক্ষরেখা রয়েছে উত্তর রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত। সব মিলিয়ে পশ্চিমবঙ্গে, বিশেষত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি রয়েছে।
আরও পড়ুন:

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-৪৬: ম্যাঙ্গো বাইট

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৪: যাহা চাই তাহা ভুল করে চাই, যাহা পাই তাহা চাই না?

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত রাজ্যের মধ্যে বীরভূমের ঘেরোপাড়া এলাকায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। সেখানে বৃষ্টি হয়েছে ২৪ সেন্টিমিটার। ১৫ সেন্টিমিটার বা তার বেশি বৃষ্টি হয়েছেপূর্ব বর্ধমানের মন্তেশ্বর, পশ্চিম বর্ধমানের লুচিপুর, বীরভূমের হেতামপুর, বর্ধমান শহর, শ্রীনিকেতন, পানাগড়, সালার, আসানসোল, লাভপুর, দুর্গাপুর, কান্দিতে। এদিকে উত্তরবঙ্গে শুক্রবার সকাল পর্যন্ত কালিম্পঙের লাভায় ২৪ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে।
আরও পড়ুন:

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৪: রাজা দশরথ, রাম, লক্ষ্মণ, সীতা সকলেই কি এক একটি জীবনবোধের প্রতীক?

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫২: হিতকারী মূর্খ বন্ধুর থেকে একজন পণ্ডিত শত্রু থাকা ভালো

আলিপুর আবহাওয়া দফতর শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং পুরুলিয়ার কিছু এলাকায়। তবে বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে লাল সতর্কতা জারি করা হয়েছে। সেখানে শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ছাড়া, ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, মালদহ, কালিম্পঙে। শুক্রবার উত্তর এবং দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার থেকে নতুন করে জারি করা হয়েছে কমলা সতর্কতা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৯: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—কালি লতা ও পান লতা

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৫: বার্নার্ড শ ও শার্লটি—যদি প্রেম দিলে না প্রাণে/১

আলিপুর আবহাওয়া দফতর বৃষ্টি নিয়ে প্রশাসনকে সতর্ক হতে বলেছে। টানা বৃষ্টির জেরে পাহাড়ে ধস নামতে পারে। সেই সঙ্গে তিস্তা-সহ একাধিক নদীর জলস্তর বাড়তে পারে। এর ফলে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এও জানানো হয়েছে টানা বৃষ্টিতে কাঁচা বাড়ি ভেঙে পড়তে পারে।

Skip to content