রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

আমিষ-নিরামিষ সে যাই-ই হোক না কেন, রান্নায় আদা না পড়লে স্বাদ ঠিক মনের মতো হয় না। তবে আদা যে শুধু রান্নায় স্বাদ বাড়ায় তা নয়, এর স্বাস্থ্যগুণও অনেক। শরীরের যত্নে আদার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সর্দি-কাশি থেকে অন্যান্য শারীরিক সমস্যা— আদার মতো প্রাকৃতিক ওষুধ খুব কমই আছে।
 

আদায় কী কী আছে?

আদায় ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজের মতো উপাদান রয়েছে। পাশাপাশি এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান প্রদাহনাশক হিসাবেও ভালোই কাজ করে। এ প্রসঙ্গে পুষ্টিবিদদের একাংশ বলেন, খাবারদাবার পরে এক গ্লাস আদার জল খেলে নাকি অনেক উপকার পাওয়া যায়। কী কী
উপকার মিলবে?

আরও পড়ুন:

প্রতিদিন খাওয়ার পরে এক গ্লাস করে আদার জল খেলে কী কী সুফল পাওয়া যাবে?

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৩: দুই মহর্ষির দ্বন্দ্বে কি ‘ইতি ও নেতি’র বিরোধেরই প্রতিফলন?

 

হজমের গোলমাল কমায়

কাঁচা আদায় জিঞ্জেরল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। জিঞ্জেরল আমাদের হজম প্রক্রিয়াকে সহজ করে দেয়। হজমের গোলমালে ভুগলে এই দাওয়াই খুব কার্যকরী। টানা কয়েক দিন খেলে হজমের সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৬: নান্দনিক শিক্ষায় উৎসাহী ছিলেন শ্রীমা

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫২: হিতকারী মূর্খ বন্ধুর থেকে একজন পণ্ডিত শত্রু থাকা ভালো

 

রোগের সঙ্গে লড়াই করা সহজ হয়

আদায় থাকা মিনারেলস, ভিটামিন আমাদের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এমনকি, আদা দিয়ে তৈরি এই বিশেষ ধরনের পানীয় সংক্রমণের ঝুঁকি কমিয়ে দেয়। এই পানীয় নিয়ম করে খেলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি কম থাকে। তাই সুস্থ-সবল ভাবে বাঁচতে আদার এই পানীতে ভরসা রাখা যেতে পারে।

আরও পড়ুন:

কিছুতেই পর্যাপ্ত ঘুম হচ্ছে না? জানুন দশ মিনিটের কোন উপায়ে ক্লান্তি হবে উধাও

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৫: বার্নার্ড শ ও শার্লটি—যদি প্রেম দিলে না প্রাণে/১

 

টক্সিন মুক্ত হওয়া যায়

আদার আরেকটি গুণ হল, এই আনাজ আমাদের শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দেয়। তাই শরীর টক্সিনমুক্ত থাকে। আবার শরীরের জমে থাকা টক্সিন বেরিয়ে গেলে আমাদের ওজনও নিয়ন্ত্রণে রাখা সহজ হয়ে হয়। আর যাঁরা ওজন কমাতে চাইছেন, প্রতিদিন যদি এই আদার জল খাওয়া যায়, তা হলে কম দিনের মধ্যে ছিপছিপ হওয়া যাবেন।


Skip to content