শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

কলকাতায় পার্কিংয়ের জায়গার খুবই অভাবে। অধিকাংশ ক্ষেত্রেই রাস্তার উপরেই গাড়ির ঠাঁই হয়। প্রচণ্ড রোদে অল্প সময়েই গাড়ি তেতে যায়। গাড়ির ভিতরে বসলেই ভ্যাপসা গরম। একদাম দমবন্ধকর অবস্থা। ফলে এরকম পরিস্থিতিতে এসি চালিয়ে গাড়ির ভিতর ঠান্ডা করতে একটু সময় লাগে। তবে এতে গাড়ির ভিতরটাই কেবল ঠান্ডা হয়। তবে খুব বেশি গরম হয়ে গেলে, গাড়ির চাকা থেকে শুরু করে ব্যাটারি-সহ একাধিক যন্ত্রেই সমস্যা দেখা দিতে পারে। এমনকি, তীব্র গরমে গাড়ির উইন্ডস্ক্রিনে ফাটল ধরে যেতে পারে। এস কারণে দুর্ঘটনাও ঘটেছে। তাই গরমের দিনে গাড়ির যত্ন একটু বেশি করেই নিতে হবে। এমন অনেক কৌশল আছে যেগুলি নিয়মিত মেনে চললে আপনার গাড়ি বেশি গরম হবে না।
 

কোন কোন কৌশল মেনে চললে গাড়ি বেশি গরম হবে না?

 

গাড়ি সার্ভিস সেন্টারে পরীক্ষা করান

অনেক সময় গাড়ির ভিতরের কোনও যন্ত্রপাতি খারাপ হয়ে গেলেও গাড়ি গরম হয়ে যায়। এ জন্য নিয়মিত গাড়ি সার্ভিস সেন্টারে পরীক্ষা করাতে হবে। নির্দিষ্ট সময় অন্তর গাড়ির ব্যাটারি, টায়ার প্রেশার, উইন্ডস্ক্রিন, মোটর অয়েল প্রভৃতি পরীক্ষা করে দেখতে হবে। মনে রাখতে হবে, গাড়ি ঠিক মতো যত্ন না নিলে খুব দ্রুত গরম হয়ে উঠবে। এতে যে কোনও সময়ে বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে।

আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৮: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা— বাবুর ও বন জুঁই

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৩: দুই মহর্ষির দ্বন্দ্বে কি ‘ইতি ও নেতি’র বিরোধেরই প্রতিফলন?

 

উইন্ডশিল্ড

আপনার গাড়ির জন্য সঠিক উইন্ডশিল্ড বাছুন। কারণ উইন্ডশিল্ডই গাড়িকে সূর্যের প্রখর তাপ থেকে বাঁচাবে। আবার তীব্র রোদে গাড়ি পার্ক করলেও খুব একটা গরম হবে না। তবে খেয়াল রাখতে হবে, গাড়ির ধরন অনুযায়ী উইন্ডশিল্ড বেছে নিতে হবে।
 

গাড়ির ভিতরে হাওয়া চলাচলের জায়গা রাখুন

চেষ্টা করুন গাড়ি ছায়া পার্ক করতে। আর তা সম্ভব না হলে গাড়ির ভিতরে হাওয়া চলাচলের জায়গা রাখতে হবে। গাড়ির দরজা-জানলা বন্ধ করে দিলে তীব্র গরমে গাড়ি তেতে থাকতে পারে। এতে গাড়ির বাতানুকূল যন্ত্রও কাজ করতে সময় নেয়। তাই গাড়ির অন্তত একটি জানলা খুলে রাখতে পারেন। আর যদি গাড়ির জানলা না খুলতে চান, তা হলে সানশেড কিনে রাখুন। চড়া রোদ থেকে সানশেড আপনার গাড়িকে বাঁচাবে।

আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৬: নান্দনিক শিক্ষায় উৎসাহী ছিলেন শ্রীমা

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫০: পুত্রস্নেহে অন্ধ হলে পিতাকেও ধৃতরাষ্ট্রের মতো দুর্দশা ভোগ করতে হয়

 

দাঁড়ালে ইঞ্জিন বন্ধ করে দিন

গাড়ি নিয়ে বেরোলে সিগন্যাল বা পার্কিং বা অন্য কোথাও দাঁড়ালে ইঞ্জিন বন্ধ করে রাখুন। কারণ ইঞ্জিন চালু থাকলে তেল পুড়বে। এতে গাড়ির ইঞ্জিনও গরম হবে।
 

সানরুফ

গাড়িতে সানরুফ থাকলে খুলে দিতে পারেন। গাড়ির ভিতরটা খুব গরম হয়ে গেলে সানরুফ খুলে দিতে পারেন। গাড়ির ভিতরের গরম বাইরে বেরিয়ে যাবে। সেই সঙ্গে খেয়াল রাখুন, গাড়ির এসির ফিল্টার পরিষ্কার রয়েছে কি না। কারণ এসির ফিল্টারে ময়লা জমলে ঠান্ডা হতেও সময় নেবে। আর একটা কথা, গাড়ির এসি ঠান্ডা বাতাস দিতে শুরু করলেই ‘রিসার্কুলেশন মোড’ চালু করুন। এতে গাড়ির ভিতরের গরম হাওয়া-বাতাস তাড়াতাড়ি বেরিয়ে যাবে।

আরও পড়ুন:

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৩: কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৫: বার্নার্ড শ ও শার্লটি—যদি প্রেম দিলে না প্রাণে/১

 

রেডিয়েটর

নির্দিষ্ট সময় অন্তর গাড়ির রেডিয়েটর পরীক্ষা করছেন তো? মনে রাখতে হবে, গাড়ির রেডিয়েটরে ধুলো-ময়লা জমে গেলে তার অতিরিক্ত তাপ বেরোতে পারে না। তখন গাড়ি গরম হয়ে যায়। ফলে নিয়মিত গাড়ির রেডিয়েটর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতেই হবে।
 

কুল্যান্টের মাত্রা

গাড়ির কুল্যান্টের মাত্রা ঠিক আছে কিনা তাও নিয়মিত পরীক্ষা করতে হবে। জানলে ভালো এই কুল্যান্টই আপনার গাড়ির ইঞ্জিনের তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করে। মনে রাখবেন, কুল্যান্টের মাত্রা কম থাকলে ইঞ্জিন দ্রুত গরম হয়ে উঠবে।


Skip to content