শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। এর জেরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। কিছু কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন সমুদ্র উত্তাল থাকতে পারে। তাই মৎস্যজীবীদের জন্য সমুদ্রে যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
হাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে রবিবার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার। তবে হাওয়ার গতিবেগ কখনও কখনও হতে পারে ৬৫ কিলোমিটারও হতে পারে। আবার ওড়িশা উপকূলের কাছে সমুদ্রের উপর হাওয়া বইতে পারে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার পর্যন্ত। তাই রবিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। এর প্রভাব পড়বে উপকূলীয় অঞ্চলেও। সেই কারণে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে।
আরও পড়ুন:

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-৪৫: ইমোজির সাত-সতেরো

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৫: সঙ্গীত অনুরাগিণী মা সারদা

দক্ষিণবঙ্গ জুড়ে নিম্নচাপের বৃষ্টি হবে। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া এবং বাঁকুড়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। রবিবার দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া এবং বাঁকুড়ায় ছাড়াও বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে। আগামী সোমবার দক্ষিণবঙ্গের ছয় জেলায় ভারী বর্ষণ হতে পারে। তালিকায় রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমও। দক্ষিণবঙ্গের অন্য জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি চলবে।
আরও পড়ুন:

দ্রুত ওজন ঝরাতে চান? সঙ্গী করতে পারেন ছোলাকে

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৭: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—বন লেবু ও টাগরি বানি

উত্তরবঙ্গের ক্ষেত্রে কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। তবে উত্তরের বাকি জেলায় আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কোচবিহার, জলপাইগুড়ি এবং দার্জিলিঙে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।
আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৬: স্রোতস্বিনী পদ্মায় লাফিয়ে কবির কটকি চটি-উদ্ধার

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৭: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—বন লেবু ও টাগরি বানি

নিম্নচাপের জেরে আপাতত কলকাতায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে। ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৭.৬ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রার পাদর ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস।

Skip to content