শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

বাংলার নতুন বছর আসতে মাত্র আর কয়েকটা দিন। চৈত্র সেলে কেনাকাটা করতে যাবেন বলে বাড়ির গাড়িটি বার করেছেন। চাবি ঘুরিয়ে স্টার্ট দেওয়ার পরেই প্রথম কাজ হল এসি চালানো। দিনের বেলা গাড়ির ভিতরটা এমন তেতে থাকে যে, এসি চালালেও চট করে ঠান্ডা হতে চায় না।
তবে, বেশ কিছু ক্ষণ এসি চালানোর পরেও যদি ঠান্ডা হাওয়া না বেরোয়, এই গরমে তো মাথায় হাত পড়ার উপক্রম! এ দিকে আবহাওয়া দফতর আশার কথা শোনাতে পারেনি। আগামী কয়েক দিনে গরম আরও বাড়তে পারে, তেমনই সতর্কতা রয়েছে। বাড়ির এসি হলে না হয় মিস্ত্রি ডেকে কিছু একটা ব্যবস্থা করা যেতে পারে। কিন্তু মাঝরাস্তায় যদি গাড়ির এসির হঠাৎ বিগড়ে যায়, তা হলে কী করবেন?
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসাসা— নুনিয়া ও সিঙ্গরা

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৪: লোকশিক্ষক মা সারদা

 

ছায়াঘেরা জায়গায় গাড়ি পার্ক করুন

গাড়ির ভিতরের আবহাওয়া ঠান্ডা রাখার জন্য ছায়াঘেরা জায়গায় গাড়ি পার্ক করুন। প্রয়োজনে গাড়ির কাচে ‘ভাইসর’ লাগাতে পারেন। গাড়ির ভিতর ঠান্ডা রাখতে এই টোটকা কিন্তু দারুণ কাজ করে।

আরও পড়ুন:

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৭৪: কথায়-কথায়

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩০: নলিনী দাশ— গণ্ডালুর সৃজনশিল্পী

 

গাড়ি চালু করেই এসি অন করা যাবে না

গাড়িতে ঢোকা মাত্রই এসি না চালিয়ে প্রথমে সব কাচ খুলে দিন। যাতে গাড়ির ভিতরের গরম হাওয়া বেরিয়ে যেতে পারে। তার পর এসি না চালিয়ে ফ্যান চালিয়ে দিন। ভিতরের তাপমাত্রা খানিকটা হলেও কমবে। তার পর এসি চালান।

আরও পড়ুন:

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-১: ভাঙনের জয়গান গাও

উত্তম কথাচিত্র, পর্ব-৫৩: ‘সুরের পরশে’ তুমি-ই যে শুকতারা

 

এসি-র ফিল্টার নিয়মিত পরিষ্কার করতে হবে

বাড়ির এসি-র ফিল্টার যেমন পরিষ্কার করাতে হয়, তেমনই গাড়ির শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রটির ফিল্টার নিয়মিত পরিষ্কার করাতে হয়। ফিল্টারের মধ্যে রাস্তার ধুলো-ময়লা জমলে ‘এয়ারফ্লো’ নষ্ট হয়। তখন এসির উপর অতিরিক্ত চাপ পড়ে। চট করে গাড়ির ভিতর ঠান্ডা হতে চায় না।


Skip to content