রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। সকালেও চলেছে ঝিরঝিরে বৃষ্টি। আলিপুর হাওয়া অফিস জানাল, আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে শুক্রবারের জন্য দক্ষিণের সাতটি জেলায় সতর্কতাও জারি করা হয়েছে আলিপুর থেকে।
হাওয়া অফিসের পূর্বাভাস, শুক্রবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণের আর কোনও জেলায় আপাতত আবহাওয়া সংক্রান্ত সতর্কতা নেই। তবে বৃষ্টি চলবে।
আরও পড়ুন:

মহাকাব্যের কথকতা, পর্ব-৭০: পিতার সমালোচক রাম শুধুই মানুষ, তবু তিনি কেন পুরুষোত্তম?

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৩: মহীয়সী গৃহস্থনারী মা সারদা

উত্তরবঙ্গে বৃষ্টিতে বিরাম নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিন। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দার্জিলিঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে শুক্রবার এবং শনিবার। এর মধ্যে আলিপুরদুয়ারে শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে কিছু এলাকায়। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।
আরও পড়ুন:

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩০: নলিনী দাশ— গণ্ডালুর সৃজনশিল্পী

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৫: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা— আমুর ও গোশিঙা

বৃহস্পতিবার রাত থেকে টানা বৃষ্টিতে কলকাতার একাধিক রাস্তা জলমগ্ন হয়ে পড়ে। কলেজ স্ট্রিট, সেন্ট্রাল অ্যাভিনিউ, দমদম, বরানগর, বেহালা, কাশীপুরের রাস্তায় জল জমে গিয়েছিল। ফলে সকালের দিকে যান চলাচল ব্যাহত হয়। পরে অবশ্য বৃষ্টি কমায় জলও নেমে গিয়েছে। তবে এখনও কিছু কিছু রাস্তায় জল জমে রয়েছে বলে অভিযোগ। হাওয়া অফিস সূত্রে খবর, বর্ষা চলছে। এটি বর্ষার সাধারণ বৃষ্টি। বিক্ষিপ্ত ভাবে আগামী কয়েক দিন এই ধরনের বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গের কোথাও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-২: যতই দেখি তারে, ততই দহি…

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৫: প্রথম ভারতীয় সিভিলিয়ান সত্যেন্দ্রনাথ ভেবেছিলেন পরীক্ষায় পাশই করবেন না

বৃষ্টির কারণে তাপমাত্রাও কিছুটা কমেছে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.২ ডিগ্রি কম। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৫ ডিগ্রি বেশি।

Skip to content