বৃহস্পতিবার ৩ অক্টোবর, ২০২৪


ছবি: প্রতীকী।

শীত চলে গিয়ে বাতাসে বসন্তের হাওয়া বইতে শুরু করেছে। তাই এখন সব রান্নাঘরেই খোঁজ করলে সজনে ডাঁটার দেখা পাওয়া যাবে। শুক্তো, চচ্চড়ি কিংবা রুই মাছের পাতলা ঝোল—আ হা -একটু সজনে ডাঁটা দিলেই তা স্বাদে যেমন অতুলনীয় হয় ওঠে। স্বাস্থ্যগুণেও পরিপূর্ণ। প্রোটিন, ফ্যাট, ভিটামিন, ক্যালশিয়াম, কার্বোহাইড্রেট, আয়রন, কপার এবং ফসফরাসের মতো এতো সব উপাদানের সমাহার রয়েছে সজনে ডাঁটায়। আবহাওয়ার পরিবর্তনে এই সময়ে সংক্রমণজনিত নানা রোগ দেখা যায়। তার প্রকোপ থেকে বাঁচতে নিয়মিত ডাঁটা খেতে পুষ্টিবিদেরা পরামর্শ দিয়ে থাকেন।
 

শরীরে সজনে ডাঁটা কী কী উপকার করে?

 

শরীর ঠান্ডা রাখে

ডাঁটা প্রকৃতি তে ঠান্ডা। তাই রোজকার খাদ্যতালিকায় এই সব্জি রাখলে অতিরিক্ত গরম পড়লেও দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়তে দেয় না। শরীর গরম হয়ে গেলে অতিরিক্ত ঘাম হয়, ক্লান্ত লাগে। হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ও বেড়ে যায়। তাই গরম কালে নিয়মিত ডাঁটা খাওয়ার নিদান দেন পুষ্টিবিদেরা।

আরও পড়ুন:

অন্তরীক্ষে স্পেস স্টেশন তৈরি করবে ইসরো, শীঘ্রই চতুর্থ দেশ হিসাবে নজির গড়বে ভারত

এই দেশ এই মাটি, ত্রিপুরা: আজ কাল পরশুর গল্প, পর্ব-১: রাজমালা ও ইতিহাসের আলোকে ত্রিপুরা

 

পুষ্টিগুণে ভরা

শরীরে বিভিন্ন ভিটামিন এবং খনিজে পরিপূর্ন এই সজনে ডাঁটা। এতে রয়েছে ভিটামিন এ, সি এবং ই, ক্যালশিয়াম, পটাশিয়াম এবং আয়রন। নিয়মিত এই সব্জি খেলে হাড় ভাল থাকেএবং বিপাকহারও উন্নত করে সহজেই।
 

রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে

ডাঁটায় রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ করতে সিদ্ধ হস্ত। এ ছাড়াও ডাঁটা অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপর্ণ। এর ফলে ফ্রি র্যা ডিক্যালের হাত থেকে ত্বক রক্ষা পেতে পারে।

আরও পড়ুন:

ছবিতে আর শুধু ‘আইটেম ডান্স’ ভালো লাগছে না! পরিচালকদের কাছে কী আর্জি জানালেন নোরা

স্বাদে-আহ্লাদে: গরমের দিনে বাড়িতে হঠাৎ অতিথি এসেছে? গলা ভেজাতে তৈরি করে ফেলুন ম্যাংগো মোজিতো

 

আর্দ্রতা বজায় রাখে

ডাঁটায় জলের পরিমাণ বেশি। তাই শরীরে জলের ঘাটতি সহজেই দূর করতে পারে এই সব্জি। গরমে শরীর ঠান্ডা রাখতে ডাঁটার অপরিহার্য। কোনও দিন জল খাওয়া কম হলেও শরীর তরতাজা থাকে, যদি পাতে ডাঁটা থাকে।
 

হজমে সাহায্য করে

অনেকেই আছেন যাঁরা গ্যাস, অম্বল, পেটফাঁপা এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। সেক্ষেত্রে ওষুধ না খেয়ে নিয়মিত ডাঁটা খেলে উপকার পাওয়া যেতে পারেন। এই সব্জি অন্ত্রের স্বাস্থ্যের জন্যও ভালো।


Skip to content