শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী। সংগৃহীত।

নতুন ফিচার আনছে ফেসবুক। এ বার ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর সাহায্য তৈরি কোনও ছবি পোস্ট করলে ধরে ফেলবে মেটা। ইতিমধ্যেই মেটা কর্তৃপক্ষ এই নতুন এই ফিচারের উপর কাজ শুরু করে দিয়েছে। শুধু ছবিই নয়, ভিডিয়ো এবং অডিয়োর ক্ষেত্রেও এআই ব্যবহার করলে মেটা সেগুলিকে আলাদাভাবে চিহ্নিত করবে।
মেটার এই ফিচার চালু হলে (এআই)-এর সাহায্য তৈরি ছবি, আডিয়ো এবং ভিডিয়োর গায়ে বিশেষ ধরনের চিহ্নিত দেখতে পাওয়া যাবে। ফলে গ্রাহকেরা সহজেই আসল ও নকল বুঝতে পারবেন বলে। ফেসবুক এবং ইনস্টাগ্রাম দুটিতেই এই ফিচার চালু করবে মেটা। এ প্রসঙ্গে মেটার প্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন, গ্রাহকেরা খুব তাড়াতাড়ি এই নয়া ফিচারের সুবিধা পাবেন।
আরও পড়ুন:

শেষ মুহূর্তে ঝোড়ো ব্যাটিং শীতের, একধাক্কায় অনেকটা কমল তাপমাত্রার পারদ, ঠান্ডা আর কতদিন থাকবে?

দিনদিন আপনার ত্বক যে আর্দ্রতা হারাচ্ছে বুঝবেন কীভাবে? রইল ৫টি সহজ উপায়

কেন এই ফিচার জরুরি তার ব্যাখ্যা করেন মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ। তিনি একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘ফেসবুক এবং ইনস্টাগ্রামের গ্রাহকেরা যে ফটোরিয়ালিস্টিক কন্টেন্টটি দেখছেন তা যে কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআই দিয়ে বানানো, তা গ্রাহকদের জানানো প্রয়োজন। তাই মেটার এআই প্রযুক্তিতে তৈরি ফটোরিয়ালিস্টিক ছবিতে সংস্থা ‘ইমাজিন্ড উইথ এআই’ অথবা ‘এআই দিয়ে তৈরি’, এমন লেবেল প্রয়োগ করে। এ বার অন্য ওয়েবসাইট আবা অ্যাপে এআইয়ের সাহায্য তৈরি ছবিকেও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে সেই চেষ্টাই চলছে মেটা।’’

Skip to content