রবিবার ৬ অক্টোবর, ২০২৪


ছবি: প্রতীকী। সংগৃহীত।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমেস্টার পদ্ধতি চালু করতে চলেছে। এমনিতেই রাজ্যের শিক্ষানীতিতে এ নিয়ে প্রস্তাব ছিলই। পরে এ বিষয়ে রাজ্য মন্ত্রিসভাও অনুমোদন দেয়। যে সব ছাত্রছাত্রীরা ২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা এই সেমেস্টার নিয়মের আওতায় পড়বে। এই পদ্ধতিতে মূল্যায়ন করে ২০২৬ সালে প্রথম ফলাফল ঘোষণা হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ২০২৪ সালে যে ছাত্রছাত্রীরা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারাই এই নিয়মের অধীন পড়বে।
একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে দু’টি করে সেমেস্টার হবে। একাদশ শ্রেণির প্রথম সেমেস্টার হবে ২০২৪ সালের নভেম্বরে, আর ২০২৫ সালের মার্চে হবে দ্বিতীয় সেমেস্টার। ২০২৫ সালের নভেম্বরে হবে দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার। আর দ্বাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার হবে ২০২৬ সালের মার্চে। উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হবে দ্বাদশ শ্রেণির দু’টো সেমেস্টারের মূল্যায়ন করে।
আরও পড়ুন:

শাহরুখের জুতোয় পা গলাচ্ছেন রণবীর! ‘ডন ৩’-তে ‘রোমা’ প্রিয়ঙ্কার ব্যাটন যাচ্ছে কোন নায়িকার হাতে?

ঘরের মধ্যে বাড়তি বিশুদ্ধ অক্সিজেন চাই? এই গাছগুলি রাখতে পারেন

দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারে এমসিকিউয়ের মাধ্যমে মূল্যায়ন করার কথা চিন্তাভাবনা করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সে ক্ষেত্রে ছাত্রছাত্রীদের ওএমআর শিটে উত্তর লিখতে হবে। তবে দ্বাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার হবে নৈর্ব্যাক্তিক। ছোট ও বড় প্রশ্ন থাকবে। একটাই হবে প্র্যাকটিকাল পরীক্ষা যা, সেমেস্টারে ভাগ করা হবে না।

আপনার রায়

ইসরোর চন্দ্রযান-৩ কি তৃতীয় বারের এই অভিযানে সাফল্যের স্বাদ পাবে?

Skip to content