শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


মহানায়ক উত্তমকুমারকে নিয়ে সত্যজিৎ রায় ছবি তৈরি করেছিলেন ‘নায়ক’, এ খবর সর্বজনবিদিত। প্রচণ্ড আলোড়ন তুলেছিল সেই ছবি দর্শক মহলে। মহানায়িকা সুচিত্রা সেনকে নিয়েই বা সত্যজিৎ রায় ছবি করবেন না কেন?
সত্যজিৎ রায় তাঁর নিজের চিত্রনাট্য নিজেই করেন। সেই মতো তিনি সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘দেবী চৌধুরানী’ নিয়ে ছবি করবার জন্য তৈরি হলেন। চিত্রনাট্য তৈরি করলেন। নাম ভূমিকায় সুচিত্রা সেনের কথা ভেবেই। কারণ ওই চরিত্রের ওই দাপট সেই সময় সুচিত্রা সেন ছাড়া কার মধ্যেই বা পাওয়া যেত? প্রযোজক জুটে গেল।
আরও পড়ুন:

পর্ব-২৯: অমরগীতি ছবিতে রাজাবাবু চরিত্রে তরুণ মজুমদারের প্রথম পছন্দ ছিলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়

পঞ্চমে মেলোডি, পর্ব-৫: আরডি-র ‘লাকড়ি কি কাঠি কাঠি পে ঘোড়া’ আজও ছোটদের মধ্যে সমানভাবে জনপ্রিয়

উত্তম কথাচিত্র, পর্ব-৩০: দিনের পরে দিন গড়ে যায় ‘বিধিলিপি’

ইডেনে কেকেআর জিততেই ‘ঝুমে জো পাঠান’! গ্যালারিতেই নাচলেন শাহরুখ

প্রযোজক প্রেমচাঁদ আঢ্যির এ ব্যাপারে খুবই আগ্রহ ছিল। কারণ তাঁর ছবির পরিচালক হবেন সত্যজিৎ রায় এবং নায়িকা হবেন সুচিত্রা সেন। এই সুযোগ কেউ ছাড়ে? অ্যাপয়েন্টমেন্ট করা হল সুচিত্রা সেনের সঙ্গে। তিনি সম্মত হলেন। তাঁর বাড়িতেই প্রথম সবাই বসবেন। সময়মতো সত্যজিৎ রায় ও প্রেমচাঁদ মশাই গেলেন সুচিত্রা সেনের বাড়ি। প্রথমে চা জলখাবারে আপ্যায়ন করা হল তাঁদের। চিত্রনাট্যে একটুখানি অংশ সুচিত্রা সেনকে শোনানো হল।
চুক্তিপত্র সই করার প্রসঙ্গ যখন এলো তখন সত্যজিৎ রায় সুচিত্রা সেনকে অনুরোধ করলেন যে, ‘দেবী চৌধুরানী’ ছবির শুটিংয়ের সময় তিনি যেন অন্য কোন ছবিতে কাজ না করেন। এ কথা শুনে বেঁকে বসলেন সুচিত্রা। কারণ, যাঁদের ছবিতে কাজ করে তিনি সুচিত্রা সেন হয়েছেন, তাঁদের মধ্যে কেউ যদি ডাকেন তাহলে তিনি কাজ করতে পারবেন না? সুচিত্রার বিবেচনের জন্য প্রস্তাবটি রেখে পরিচালক ও প্রযোজক সেদিনের মতো উঠলেন। কিন্তু সুচিত্রা সেন এই প্রস্তাবে সম্মত হতে পারলেন না, তা প্রযোজককে পরে ফোনে জানিয়েও দিলেন।
আরও পড়ুন:

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-১৪: গরম পড়েছে, যত পারুন ঠান্ডা খান! কী হচ্ছে এর ফলে?

ডায়েট ফটাফট: ডায়াবিটিসে ভুগছেন? সুস্থ থাকতে কী কী ফল খাবেন, আর কোনগুলি এড়িয়ে চলবেন?

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৪৯: মিশ্র মাছচাষ পদ্ধতিতে শুধু ফলন বাড়েনি, মাছের বৈচিত্রের সমাহারও নজর কেড়েছে

সত্যজিৎ রায় ও সুচিত্রা সেন জুটির ছবিটি তৈরি হল না। যদি হতো তাহলে বাংলা ছবির ক্ষেত্রে সেটি একটি মাইলস্টোন হয়ে উঠতে পারতো অনায়াসে। গতকাল সুচিত্রা সেনের জন্মদিন গেল। তিনি জন্মেছিলেন ১৯৩১ সালের ৬ এপ্রিল, অবিভক্ত বাংলার পাবনায় তাঁর নিজের মামা বাড়িতে। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে মহানায়িকার উদ্দেশে জানাই আমাদের আন্তরিক শ্রদ্ধা ও প্রণাম।
* পর্দার আড়ালে (Behind the scenes) : ড. শঙ্কর ঘোষ (Shankar Ghosh) বিশিষ্ট অধ্যাপক ও অভিনেতা।

Skip to content