রবিবার ২৪ নভেম্বর, ২০২৪


বিপদ শব্দহীন। ছবি সৌজন্য: সত্রাগ্নি।

 

এক বিপজ্জনক সন্ধিক্ষণ

না। প্রাথমিকভাবে যে আশংকাটা মনে এসে যাবেই, এই ফোনটা সেই বেলভিউ নার্সিংহোম থেকে ছিল না। ফোন করেছিলেন সুদূর আয়ারল্যান্ড থেকে কীরা কাকিমা। সুরঙ্গমা এক ঝলক টেলিফোনের পাশে রাখা টাইম পিস-এর দিকে চোখ দিয়েছিলেন। ভোর পৌনে পাঁচটা।
—কীরা! এত ভোরে মানে তোমার ওখানে তো
—ইয়েস। মিডনাইট। প্রিসাইলি টুইয়েল্ভ ফিফটিন।
কীরা কাকিমা সব সময় মায়ের সঙ্গে ভাঙ্গা বাংলায় কথা বলেন। খুব অসুবিধা হলে ‘আই মিন টু সে’ বলে ইংরেজিতে কথাটা বুঝিয়ে আবার বাংলায় ফিরে আসেন। ফিরে আসার আপ্রাণ চেষ্টা করেন। অথচ সেই মানুষটা আজকে ইংরেজিতে কথা বলছে শুনে মা’র মনে খটকা লাগলো।
—কি হয়েছে কীরা। তুমি এত ভোরে ফোন করছ গলাটা কেমন শোনাচ্ছে! ইজ এনিথিং রং।

উত্তরে প্রথমে কোন জবাব এল না। ‘ইয়েস’ শব্দটা বলার সময় গলাটা কেঁপে উঠল কীরা কাকিমার। তারপর টেলিফোনে একটা ফোঁপানোর শব্দ। একটা দম আটকানো কান্না চাপার অক্ষম চেষ্টা।
—কীরা! কীরা কী হয়েছে আমায় বলো! কীরা! কীরা!
কোনওক্রমে পরের শব্দগুলো বলেই কীরা কাকিমা ফোনটা কেটে দিলেন।
—আই উইল কল ইউ ব্যাক!
কট করে একটা শব্দ। কাঁধে কারও হাতের ছোঁয়া পেয়ে মা চমকে উঠলেন। বাবা উঠে এসে পাশে দাঁড়িয়েছেন। মা বাবার হাতটা শক্ত করে ধরে ফোনের দিকে দেখালেন।
—কীরা! ফোন করেছিল। কি হয়েছে বলার আগেই… ফোনটা
—কেটে গেল?
—না। কীরা বলল ও ফোন করছে। …তুমি একবার চেষ্টা করে দেখবে।
—ওতো বলেছে ফোন করবে। একটু অপেক্ষা করো। তাছাড়া এখন তো ডিউটিতেও থাকতে পারে।
বাবার কথার মধ্যেই আবার ঝনঝন করে ফোনটা বেজে উঠলো। এবার ফোনটা তুলতে মার যেন সাহসে কুলোচ্ছে না। বাবা সেটা বুঝে ফোনটা তুলে নিলেন।
—হ্যালো, কীরা আমি সেজদা বলছি।
আরও পড়ুন:

দুই বাংলার উপন্যাস: বসুন্ধরা এবং..., ২য় খণ্ড, পর্ব-৪১: সেই দুঃসংবাদ শোনার ক্ষমতা বসুন্ধরা ভিলার কারও ছিল না

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৩৮: সত্যব্রতর ছানবিন

ওপ্রান্তে কীরা কাকীমা একটানা কিছু বলছেন – কিছুটা শোনার পর বাবার চেহারায় যেন ইলেকট্রিক শক লাগার মতো একটা ঝটকা লাগল। সামনের টেবিলে ভর দিয়ে পাশের চেয়ারে বসে পড়লেন। চোখ বুজে কীরা কাকিমার কথা শুনে গেলেন। মা যেটা কখনও কোনদিন করেন না, সেদিন সেটাই করলেন। ফোনের মাঝেই বাবাকে ঝাঁকুনি দিয়ে বললেন
—কি হয়েছে আমায় সব খুলে বল।
বাবা ফোনে কীরা কাকিমাকে বললেন—
—ওকে। উই উইল কল ইয়ু ব্যাক। টেক কেয়ার।
ফোনটা রেখে দিয়ে বাবা টেবিলের ওপরে মাথা ঝুঁকিয়ে কয়েকটা মুহূর্ত বসে রইলেন। মাবুঝতে পেরেছিলেন একটা সাংঘাতিক কিছু ঘটে গেছে। কিন্তু সেটা কী বা কতটা সাংঘাতিক তা বুঝতে পারছিলেন না।
কয়েকমূহুর্ত বাদেই বাবা সোজা হয়ে বসলেন- ফোন ডায়েরি খুঁজে একটা নাম্বার দেখে সেখানে ডায়াল করলেন- মা উঁকি দিয়ে ফোন ডায়েরির পাতায় দেখলেন বাবুর নামের পাশে আগের ফোন নাম্বারটা কেটে একটা নাম্বার লেখা। ব্রাকেটে লেখা ব্রড স্ট্রিটের নতুন বাড়ির ঠিকানা। তারকবাবুর নতুন বাড়ির ঠিকানা বা ফোন নম্বর তখন পাটভাঙা পোশাকের মত আনকোরা। রোজকার ব্যবহার্য হয়ে ওঠেনি।
—সরি বাবু! এত সকালে আপনাকে ডিস্টার্ব করলাম। হ্যাঁ আমি জানি আপনি আরলি-রাইজার। আমি গাড়ি পাঠাচ্ছি। তাড়াতাড়ি চলে আসুন। বসুন্ধরা ভিলায় আপনাকে খুব জরুরি দরকার।
ফোনটা রেখে বাবা-মায়ের হাত ধরে নিয়ে গিয়ে বিছানায় বসালেন।
—মন শক্ত করো সুরঙ্গমা। তোমার এখন অনেক দায়িত্ব। একটা বড় সাংঘাতিক ঘটনা ঘটে গিয়েছে। অনেককে তোমায় সামলাতে হবে। ম্যানচেস্টারে …
—ম্যানচেস্টারে কী? ওখানে তো আমার তনু গিয়েছে।
মা এভাবেই আগলে রেখেছে বসুন্ধরা ভিলাকে। তাই বিপদের মুহূর্তে মুখ দিয়ে “আমাদের তনু” না বলে ‘আমার তনু’ বেরোলো।
—আজ ২৩ তারিখ । ওর তো ছাব্বিশ তারিখ ফেরার কথা।
—কথা ছিল।
—ছিল মানে?? কোনও সমস্যা। তাই ফেরা পিছিয়ে গিয়েছে।
—তনুর আর কোনোদিন ফেরা হবে না সুরঙ্গমা। তনু আর নেই।
মা জীবনে কখনও এভাবে চিৎকার করে কেঁদে উঠেনি।
—না। এসব কি বলছো তুমি!!
বাবার উত্তর দেবার আগেই ঘরের টেলিফোনটা আবার ঝনঝন করে বেজে উঠেছিল। এবার মা ছুটে গিয়ে টেলিফোন তুলে বলে উঠল—
—হ্যালো কীরা বলো!
ফোনের ও প্রান্ত থেকে শান্ত গলায় সানন্দা জবাব দিয়েছিল
—কীরা কাকিমা নয় মা আমি সানন্দা কথা বলছি। এত টেনশন কিসের? একটু আগে ঋতুর একটা হেলদি বেবি হয়েছে। মেল বেবি। নরমাল ডেলিভারি। বাচ্চা মা দু’জনেই ভালো আছে।
সানন্দাকে বোধহয় অবাক করে মা টেলিফোন রিসিভারটা টেবিলের উপর রেখে বাবার দিকে তাকালো। ও প্রান্তের অবাক সানন্দার গলা রিসিভারের মধ্যে দিয়ে যান্ত্রিকভাবে শোনা যাচ্ছে।
—হ্যালো হ্যালো মা শুনতে পাচ্ছো।
বলেছিলাম না বসুন্ধরা ভিলায় এত নাটকীয় ঘটনা ঘটেছে যা বলে বোঝানো যাবে না। জীবন-মৃত্যুর এমন নাটকীয় সন্ধিক্ষণ পৃথিবীর একপ্রান্তে স্রষ্টার শেষ অন্য প্রান্তে সৃষ্টির শুরু। কেউ কাউকে দেখলো না। কেউ কাউকে জানলো না।
আরও পড়ুন:

ক্যাবলাদের ছোটবেলা, পর্ব-২১: ওঠো ওঠো রে! বিফলে প্রভাত বহে যায় যে!

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-১৮: ইষ্টদর্শন

দাদুর ঘরে সবাই ছিলেন। দাদু ঠাম্মি। বড়জ্যাঠামণি মেজ্জ্যাঠামণি বাবা। হুইলচেয়ারে সুপ্রিয়া বৌদি নিয়ে এসেছিলেন-কাকাকে। ছোটকা। চিনুদা আমি। বড় জেঠিমা মেজ জেঠিমা ছিলেন না। মা ছিলেন বড় জেঠিমার কাছে। ন’ কাকিমা তখন দিল্লিতে। প্রণয় রোজকার মত মাঝরাতে ফিরেছে এবং তখনও বিছানায়। ছিলেন বাবু। কথাবার্তার মধ্যেই হসপিটাল থেকে চলে এলো সানন্দা। এবং আরও খানিকটা পরে মুমু মানে মৃন্ময়কান্তি।

বাবা প্রথমেই ঋতুর পুত্রসন্তান লাভের কথা সকলকে বললেন। স্বাভাবিকভাবেই কারও মধ্যে সেই আনন্দসংবাদ কোন প্রতিক্রিয়া সৃষ্টি করল না। কারণ সকলেই সেই ভয়ংকর খবরের মূলটুকু তখন শুনে ফেলেছে। এরপর বিশদে জানা গেল।

তনুদাদার ২৬ তারিখ বম্বে হয়ে বিকেলের দিকে কলকাতায় ফেরার কথা ছিল। লন্ডন থেকে ২৫ তারিখে প্লেনে ওঠার কথা। কিন্তু “নিয়তি কেন বাধ্যতে” কোন প্রয়োজন ছিলনা তবু তন্ময়কান্তি মাঞ্চেস্টার থেকে ২২ তারিখে গ্রিসের করফ্যু যাবার প্লেন নিয়েছিল। ম্যানচেস্টারে কনফারেন্স শুরু হবার পরই তন্ময় জানল কনফারেন্স ২৪ তারিখ নয় ২১ তারিখে শেষ হবে। মানে তার হাতে ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত ফাঁকা সময়। সেই অনুযায়ী প্রাথমিক প্ল্যান ছিল সে আয়ারল্যান্ডের কীরা কাকিমার ওখানে যাবে। ফুলকাকা সেই সময় ব্রিস্টলে ছিলেন না।
জার্মানির বার্লিনে ছিলেন। তনুদাদা আয়ারল্যান্ড ঘুরে ২৫ লন্ডন হয়ে ফিরবে। হঠাৎ গ্রিক বন্ধু জিউস তনুদাদাকে তার বাড়ি গ্রিসের করফ্যু আইল্যান্ডে আমন্ত্রণ জানাল।

ব্রিটিশ এয়ারট্যুরস ব্রিটিশ এয়ার ওয়েসেরই একটা অংশ। ফ্লাইট ৩২৮ বা ২৮ এম টেক অফ করার আগেই বাঁদিকের উইং-এঞ্জিনে আগুন ধরে যায়। ফায়ার ব্রিগেড এয়ার ক্রুরা চেষ্টা করেও প্লেনের পিছনে বসা যাত্রীদের অনেককেই বাঁচাতে পারেননি।

প্লেনের সামনে থেকে পিছনে মধ্যের করিডরে আগুনের দেওয়াল বাধা হয়ে দাঁড়ায়। ১৩১ জন যাত্রী আর ৬ জন ক্রু মোট ১৩৭ জনের মধ্যে ৫৩ জন যাত্রী ২ জন ক্রু মারা যান। তন্ময় আর জিউস দু’জনের কেউই বাঁচেনি।
আরও পড়ুন:

বাঙালির মৎস্যপুরাণ, বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৭৯: কম খরচে বেশি মাছ উৎপাদনের জন্য বিশেষ প্রশিক্ষণ জরুরি

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-২১: সুন্দরবনের সর্পদেবী মনসা

তখন জিজ্ঞেস করার মতো অবস্থা ছিল না। পরে কীরা কাকিমার কাছে খোঁজ নিয়ে জেনেছিলাম গ্রিসে যেতে তো আলাদা সেঞ্জেন বা ইউরোপিও ভিসা লাগবে।বোধহয় বিধি বাম বলেই ম্যাজিকের মতো সব ব্যবস্থা হয়েছিল। জিউসের বাবা গ্রিসের সরকারি হোমরাচোমরা। ম্যানচেস্টার থেকে সাড়ে তিন ঘণ্টার ফ্লাইট। মানে মুম্বই থেকে আন্দামানের পোর্ট ব্লেয়ার। গ্রিসের মূল ভুখণ্ডের পশ্চিম পাশে হাতির কান-মাথা-শুঁড়ের মতো ভেসে থাকা করফ্যু দ্বীপপূঞ্জ ছবির মতো সুন্দর। আমাদের দেশে যেমন পশ্চিমে আরবসাগর পূবে বঙ্গোপসাগর দক্ষিণে অনেকটা নেমে গিয়ে সুবিশাল ভারত মহাসাগর। গ্রিসের মূল ভূখণ্ডের পুবদিকে তেমন এজিয়ান সাগর পশ্চিমে আওনিয়ন সাগর আর নিচে নেমে ভূমধ্যসাগর। ছবির মতো সুন্দর শহর। জিঊসের কাছে করফ্যুর ছবি দেখে গল্প শুনে আর নিজেকে সামলাতে পারেনি। তনুদাদা লোকাল অ্যাড্রসে কীরা কাকিমার ঠিকানা ফোন নম্বর দিয়েছিল।

১৯৮৫ সালের ২২ আগস্ট ম্যানচেস্টারে এই ভয়াবহ দুর্ঘটনা বসুন্ধরা ভিলার নিদারুণ ক্ষতি করেছিল। কিন্তু এই দুর্ঘটনা বিমানপরিষেবার নিরাপত্তার বিষয়ে যুগান্তর এনে দেয়। বেশিরভাগ যাত্রী মারা গিয়েছিলেন আগুনে-পোড়া বিমানের ভিতরের অংশের বিষাক্ত গ্যাস থেকে। এই দুর্ঘটনার পর – বিমানের ইমারজেন্সি এক্সিটের পাশে রাখা আসনের নকশা বদল করা হল যাতে দুর্ঘটনা কবলে পড়া বিমান থেকে দ্রুত যাত্রীদের নামানো সম্ভব হয়। অগ্নিনিরোধক সিট কভার অগ্নিনিরোধক দেওয়াল ও সিলিং এর ব্যবহার শুরু হল। এরপর থেকেই বিমানে ফ্লোর লাইটিং ব্যবস্থা শুরু হয়। বিমানের মধ্যে আরও বেশি অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার এবং দুর্ঘটনার ক্ষেত্রে যাত্রীদের প্লেন থেকে খালি করার নতুন নিয়মাবলী চালু হয়।—চলবে।

এরোমেক্সিকো’র বিমান। ছবি: সংগৃহীত।

 

বসুন্ধরা এবং… ২য় খণ্ড/পর্ব-৪৩

ঠাকুরঘরেই শ্রাদ্ধে বসেছে মুমু মানে মৃন্ময়কান্তি। ঠাকুরঘরের দেয়ালে পিঠ রেখে স্থানুর মতো বসে আছেন আমার ঠাম্মি। স্বর্ণময়ী। তাঁর দুগাল বেয়ে নেমে আসছে চোখের জল। সজল চোখে পুজোর জোগাড় করছেন আমার মা।

* বসুন্ধরা এবং… দ্বিতীয় খণ্ড (Basundhara Ebong-Novel Part-2) : জিৎ সত্রাগ্নি (Jeet Satragni) বাংলা শিল্প-সংস্কৃতি জগতে এক পরিচিত নাম। দূরদর্শন সংবাদপাঠক, ভাষ্যকার, কাহিনিকার, টেলিভিশন ধারাবাহিক, টেলিছবি ও ফিচার ফিল্মের চিত্রনাট্যকার, নাট্যকার। উপন্যাস লেখার আগে জিৎ রেডিয়ো নাটক এবং মঞ্চনাটক লিখেছেন। প্রকাশিত হয়েছে ‘জিৎ সত্রাগ্নি’র নাট্য সংকলন’, উপন্যাস ‘পূর্বা আসছে’ ও ‘বসুন্ধরা এবং…(১ম খণ্ড)’।
‘সময় আপডেটস’-এর এই বিভাগে যাঁরা গল্প ও উপন্যাস পাঠাতে চান তাঁরা ছোটদের ও বড়দের আলাদা আলাদা গল্প পাঠাতে পারেন৷ বুঝতে সুবিধার জন্য ইমেলের ‘সাবজেক্ট’-এ বিভাগের উল্লেখ করবেন৷ ছোটদের গল্পের জন্য ১০০০ শব্দ ও বড়দের গল্পের জন্য ১০০০-১৫০০ শব্দের মধ্যে পাঠাতে হবে ইউনিকোড ফরম্যাটে। সঙ্গে ঠিকানা ও যোগাযোগ নম্বর দিতে ভুলবেন না৷ গল্প বা উপন্যাস নির্বাচিত হলে যোগাযোগ করা হবে৷ ইমেল: samayupdatesin.writeus@gmail.com

Skip to content