উত্তম কথাচিত্র, পর্ব-২৯: সুরের আকাশে ঘটালে তুমি স্বপ্নের ‘শাপমোচন’
চেনা দেশ অচেনা পথ, পর্ব-১২: বাইগা রিসর্ট ও বস্তি
গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৫৬: কবির ভালোবাসার পশুপাখি
শিল্পী সৌরভ ঘোষ
শিল্পাচার্য নন্দলাল বসু, বিনোদবিহারী মুখোপাধ্যায়, রামকিঙ্কর বেইজের ছাত্র এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কলাভবনের প্রাক্তন অধ্যাপক ননীগোপাল ঘোষ বিশ্বভারতীর নানা উৎসবকে আলপনায় সাজিয়ে তোলার পাশাপাশি একসময় বিশ্বভারতীর দেশিকোত্তম সম্মানের মানপত্র নিজের হাতের লেখায় এবং রেখায় সাজিয়ে তুলতেন। প্রাথমিক পর্বের একটা সময় বাবার দেখানো পথে আলপনা শিল্পকে হাতিয়ার করে পথচলা শুরু করলেও পরে দ্বিমাত্রিক এই শিল্পকে নিজস্ব ধারায় এক স্বতন্ত্র পথ দেখিয়েছেন তাঁর পুত্র শিল্পী সৌরভ ঘোষ। বাড়ির মেঝে থেকে এই শিল্প ক্রমেই নিজস্ব জায়গা করে নিয়েছে ঘরের দেওয়ালে, সরায় বা ক্যানভাসে।
পঞ্চমে মেলোডি, পর্ব-৪: পঞ্চমকে সিনেমা হলে বসিয়েই বেরিয়ে যান রীতা
এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-১৩: সারাদিন যত পারেন জল খান! এতে শরীরের ক্ষতি হয়ে যাচ্ছে না তো? কী করে বুঝবেন?
বৈষম্যের বিরোধ-জবানি, পর্ব-১৩: যৌন নিগ্রহের রোজনামচা এবং আমাদের প্রতিক্রিয়া
শিল্পী তৃণা চট্টোপাধ্যায়
বিশ্বভারতী কলাভবনের প্রাক্তনী এবং নৈনিতাল শেরউড কলেজের একসময়ের শিল্প-অধ্যাপিকা, গত তিন দশকের ওপর শিল্পচর্চায় মগ্নপ্রাণ তৃণা চট্টোপাধ্যায়ের কাগজের মণ্ড দিয়ে তৈরি অভূতপূর্ব সৃষ্টিসম্ভার প্রদর্শিত হয়েছে এখানে। গাঢ় রঙের বৈচিত্র্যে একেকটি চিত্ররূপ যেন কবিতার মতো, অকথিত গল্পের মতো বাঙ্ময়। সংগ্রহ করাই কেবল নয়, সযত্নে আগলে রাখার মতো তাঁর সৃষ্টি।
আগ্রহীদের জন্য ঠিকানা রইল।
ঠিকানা
চারুবাসনা, ৩৮৮বি, ১ প্রিন্স আনোয়ার শাহ রোড, যাদবপুর, কলকাতা- ৭০০০৪৫