ছবি: প্রতীকী। সংগৃহীত।
এ বার বিদ্যুৎ বিভ্রাটেও কলকাতা মেট্রো চালু থাকবে। কোনও গোলযোগের জন্যে মেট্রোর যাত্রীদের আর সুড়ঙ্গে মধ্যে আতঙ্কের মধ্যে অপেক্ষা করতে হবে না। এর জন্য ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (বিইএসএস) বসানো হচ্ছে দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে। দেশের মধ্যে এই প্রথম কলকাতা মেট্রোয় এমন প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে। এর ফলে গ্রিড বা বিদ্যুৎ বিপর্যয় হলেও মেট্রোর রেক কোথাও আটকে পড়বে না। এর সাহায্যে আটকে পড়া মেট্রোর রেককে পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে সহজে। এক বছরের মধ্যেই এই ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (বিইএসএস) ব্যবস্থা চালু করা হবে। রবিবার কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ এমন পদক্ষেপের কথা জানিয়েছেন।
এ প্রসঙ্গে কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (বিইএসএস) ইনভার্টার এবং অ্যাডভান্স কেমেস্ট্রি সেল ব্যাটারির সংমিশ্রণে তৈরি করা হয়েছে। কোনও কারণে বিদ্যুৎ বিপর্যয় হলে পরিবেশবান্ধব এই ব্যবস্থার সাহায্যে মেট্রোর রেককে পরের স্টেশনে নিয়ে যাওয়া যাবে। ফলে মেট্রোকে আর সুড়ঙ্গের মধ্যে দাঁড়িয়ে থাকতে হবে না। ফলে যাত্রীদের নিরাপত্তাও বাড়বে।
আরও পড়ুন:
সোমবার চাঁদের আরও কাছাকাছি এগিয়ে যাবে ভারতের চন্দ্রযান-৩, রাশিয়ার লুনা-২৫ কত দূরে রয়েছে?
মাত্র তিন দিনেই ‘জেলর’-এর ব্যবসা দুশো কোটির গণ্ডি পার, বদ্রীনাথ মন্দিরে পুজো দিলেন সুপারস্টার রজনীকান্ত
নোয়াপাড়া, শ্যামবাজার, সেন্ট্রাল এবং যতীন দাস পার্কে সাবস্টেশনে বসানো হবে। এই ব্যবস্থার ফলে গ্রিড বা বিদ্যুৎ বিভ্রাট হলে সুড়ঙ্গে আর আটকে পড়বে না মেট্রোর রেক। মেট্রোর রেকটিকে ঘণ্টায় ১৫-২০ কিমি গতিতে পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে। এর সাহায্যে নিরাপদে মাঝ-সুড়ঙ্গ থেকে যাত্রীদের নিয়ে আসা যাবে পরের স্টেশন।
আরও পড়ুন:
পঞ্চমে মেলোডি, পর্ব-২৪: রিমঝিম ঘিরে শাওন…আবার লতা, কিশোর ও পঞ্চমের সেই জাদু
বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৬৮: উন্নতমানের প্রোটিনের উৎস বলেই মাছ এত জনপ্রিয়
শুধু যাত্রী সুরক্ষাই নয়, এই ব্যবস্থায় মেট্রোর বিদ্যুৎ খরচেও সাশ্রয় হবে। ব্যস্ত সময়ে মেট্রো চালাতে ৩২ মেগাওয়াট বিদ্যুতের দরকার হয়। বিইএসএস চার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা মেটাবে। ব্যস্ত সময়ে মেট্রো চলাচালের জন্য বছরে ২৫ লক্ষ টাকা এবং অন্য সময়ে ১৫ লক্ষ টাকা পর্যন্ত সাশ্রয় হতে পারে।
অন্যদিকে, মেট্রোয় আগুন লাগলে ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (বিইএসএস) ব্যবস্থাকে কাজে লাগানো যাবে। দুর্ঘটনার সময় সুড়ঙ্গের মধ্যে বায়ু চলাচলের জন্য যে বিদ্যুতের প্রয়োজন হয়, এই পদ্ধতিতে তার ব্যবস্থা করা সম্ভব হবে।
অন্যদিকে, মেট্রোয় আগুন লাগলে ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (বিইএসএস) ব্যবস্থাকে কাজে লাগানো যাবে। দুর্ঘটনার সময় সুড়ঙ্গের মধ্যে বায়ু চলাচলের জন্য যে বিদ্যুতের প্রয়োজন হয়, এই পদ্ধতিতে তার ব্যবস্থা করা সম্ভব হবে।