ছবি: প্রতীকী।
আর্থিক জালিয়াতি রুখতে তৎপরতা দেখাল সরকার। উপভোক্তা বিষয়ক মন্ত্রক ভুয়ো মেসেজ বা ফোনের মাধ্যমে হওয়া আর্থিক জালিয়াতি আটকানোর লক্ষ্যে নির্দেশিকা জারি করেছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রক নির্দেশিকায় বলেছে, কোনও কিছু কেনাকাটা করার সময়ে বিল দেওয়ার নাম করে ক্রেতার ব্যক্তিগত ফোন নম্বর দিতে বাধ্য করতে পারবেন কোনও সংস্থা।
সম্প্রতি উপভোক্তা বিষয়ক দফতরের সচিব রোহিত কুমার সিংহ বলেন, ”অনেক ক্ষেত্রেই দেখা যায় কেনাকাটা করার পরে বহু বিক্রেতা ফোন নম্বর না দিলে রসিদ দিতে অস্বীকার করেন। উপভোক্তা সুরক্ষা আইন অনুযায়ী এটি সম্পূর্ণ ভাবে অনৈতিক।”
আরও পড়ুন:
পোশাক পাল্টেই ভাগ্যের চাকা ঘুরেছিল! শাহরুখ খান কার কথায় জিন্স পরা ছেড়ে দেন?
ওরাল সেক্সের অভ্যাস গলায় ক্যানসারের কারণ হতে পারে, কোন কোন উপসর্গে সাবধান হতেই হবে?
উপভোক্তা বিষয়ক দফতরের সচিব জানিয়েছেন, মূলত ক্রেতাদের জন্য বাড়তি সুরক্ষা এবং নিরাপত্তার বিষয়কে গুরুত্ব দিয়ে খুচরো, ‘ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ এবং ‘কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ড্রাস্ট্রি’-র মতো সংস্থাগুলিকে এই নির্দেশ পাঠানো হয়েছে সরকারের পক্ষ থেকে।