
ওড়িশায় ট্রেন দুর্ঘটনার নেপথ্যে রয়েছে সিগন্যালের ত্রুটি। ঘটনাস্থল পরিদর্শনের পর রেল এ বিষয়ে একটি যৌথ পরিদর্শন রিপোর্ট পেশ করেছে। রেল আধিকারিকেরা ওই যৌথ রিপোর্টে সিগন্যালের ত্রুটির কথাই তুলে ধরেছেন। এটি প্রাথমিক রিপোর্ট মাত্র। বিস্তারিত জানা যাবে তদন্তের পর।
রিপোর্টে বলা হয়েছে, ‘‘সবুজ সিগন্যাল দেওয়া হয়েছিল আপ মেন লাইনে। যদিও ট্রেনটি আপ মেন লাইনে ঢোকেইনি। করমণ্ডল এক্সপ্রেসের ঢুকেছিল লুপ লাইনে। একটি মালগাড়ি সেখানে আগে থেকেই দাঁড়িয়ে ছিল। সেই মালগাড়ির সঙ্গে সংঘর্ষের জেরেই করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে যায়।’’
রিপোর্টে বলা হয়েছে, ‘‘সবুজ সিগন্যাল দেওয়া হয়েছিল আপ মেন লাইনে। যদিও ট্রেনটি আপ মেন লাইনে ঢোকেইনি। করমণ্ডল এক্সপ্রেসের ঢুকেছিল লুপ লাইনে। একটি মালগাড়ি সেখানে আগে থেকেই দাঁড়িয়ে ছিল। সেই মালগাড়ির সঙ্গে সংঘর্ষের জেরেই করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে যায়।’’
রিপোর্টে আরও উল্লেখ করা হয়, ‘‘এর মাঝে বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ডাউন লাইন দিয়ে যাচ্ছিল বালেশ্বরের দিকে। এই ট্রেনেরও দু’টি বগি লাইনচ্যুত হয়ে যায়।’’
তবে মেন লাইনে সবুজ সিগন্যাল থাকা সত্ত্বেও কী ভাবে লুপ লাইনে ঢুকে পড়ল করমণ্ডল এক্সপ্রেস, তা এখনও পরিষ্কার নয়। মনে করা হচ্ছে, সিগন্যালের ত্রুটির জেরেই এরকম গোলমাল হয়ে থাকতে পারে। এই দুর্ঘটনায় করমণ্ডল এক্সপ্রেসের ২৩ কামরার মধ্যে অন্তত ১৫টি কামরা লাইনচ্যুত হয়। করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন উঠে পড়ে অই মালগাড়ির উপরে। দুমড়ে মুচড়ে যায় একাধিক কামরা।
তবে মেন লাইনে সবুজ সিগন্যাল থাকা সত্ত্বেও কী ভাবে লুপ লাইনে ঢুকে পড়ল করমণ্ডল এক্সপ্রেস, তা এখনও পরিষ্কার নয়। মনে করা হচ্ছে, সিগন্যালের ত্রুটির জেরেই এরকম গোলমাল হয়ে থাকতে পারে। এই দুর্ঘটনায় করমণ্ডল এক্সপ্রেসের ২৩ কামরার মধ্যে অন্তত ১৫টি কামরা লাইনচ্যুত হয়। করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন উঠে পড়ে অই মালগাড়ির উপরে। দুমড়ে মুচড়ে যায় একাধিক কামরা।
আরও পড়ুন:

মুক্তির আগেই ৪৩২ কোটি টাকা তুলে নিয়েছে ‘আদিপুরুষ’! কী করে সম্ভব হল? জানিয়েছেন নির্মাতারা

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-১৭: দু’ মাস আগের এক সন্ধ্যা
রেল জানিয়েছে, শুক্রবারের বালেশ্বরে এই ট্রেন দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২৬১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন সংখ্যা ৬৫০-এর বেশি। আহতদের উদ্ধারের পরে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। রেল সূত্রে দাবি, উদ্ধারকাজ শেষ হয়েছে। এখন যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার চলছে। রেল ক্ষতিপূরণও ঘোষণা করেছে। নিহতদের পরিবারকে এককালীন ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ টাকা এবং অল্প আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। শুক্রবার ঘটনাস্থলে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
আরও পড়ুন:

ক্যাবলাদের ছোটবেলা, পর্ব-১: আমি ‘কেবলই’ স্বপন…

হেলদি ডায়েট: টক দই স্বাস্থ্যকর, তবে খাওয়ার সময় এই সব নিয়ম না মানলেই বাড়বে বিপদ
বিচ্ছিন্ন হয়ে যাওয়া রেললাইন সারিয়ে কবে পরিষেবা স্বাভাবিক হবে, তা এখনও নিশ্চিত নয়। এই দুর্ঘটনার জেরে দক্ষিণ ভারতগামী বহু ট্রেন বাতিল করা হয়েছে। ঘটনাস্থলে যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বালেশ্বরে দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন। সকাল থেকে সেখানে আছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।