শুক্রবার ২২ নভেম্বর, ২০২৪


সুরেখা যাদব।

এই প্রথম বার বন্দে ভারত এক্সপ্রেসের চালকের আসনে বসলেন এক মহিলা। এশিয়ায় প্রথম। ওই মহিলা লোকো-পাইলট হলেন সুরেখা যাদব। গত ১৩ মার্চ তিনি শোলারপুর স্টেশন থেকে ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে নিয়ে যান। টার্মিনাসে পৌঁছনোর পর সুরেখাকে সম্বর্ধনা দেওয়া হয়। সুরেখা ১৯৮৮ সালে ভারতের প্রথম মহিলা ট্রেন চালক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন।
সুরেখার গত ৩৪ বছর ধরে ট্রেন চালানোর অভিজ্ঞতা রয়েছে। তিনি ২০২১ সালের নারী দিবসে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর ইচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর। ভারতীয় রেল সুরেখার সেই ইচ্ছাপূরণ করেছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সুরেখার ছবি দিয়ে নিজেই টুইটারে এই কথা জানিয়েছেন।
আরও পড়ুন:

গর্ভনিরোধক বড়ি দীর্ঘ দিন ধরে খেলে কি গর্ভপাতের আশঙ্কা বাড়ে? জেনে নিন সত্যিটা

পঞ্চমে মেলোডি, পর্ব-২: ‘আও টুইস্ট করে’ গানের জন্য পঞ্চমের সঙ্গে শচীনকর্তার বাক্যালাপও বন্ধ ছিল বেশ কিছুদিন

নতুন দায়িত্ব পেয়ে সুরেখা জানান, ‘‘আমাকে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সুযোগ দেওয়ার জন্য ভারতীয় রেলের কাছে আমি কৃতজ্ঞ।’’ প্রথম দিন সুরেখা সঠিক সময়েই সোলাপুর থেকে বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে নিয়ে যান। শুধু তাই নয়, নির্দিষ্ট সময়ের ঠেকে পাঁচ মিনিট আগেই তিনি মুম্বইয়ের ছত্রপতি শিবাজি স্টেশনে ট্রেন নিয়ে পৌঁছন। সুরেখা জানিয়েছেন, অত্যাধুনিক বন্দে ভারত চালানোর আগে তাঁকে প্রশিক্ষণ নিতে হয়েছে।

আরও পড়ুন:

যোগা-প্রাণায়াম: নিয়মিত যোগাভ্যাসেই মনের স্থিরতা বাড়বে

বৈষম্যের বিরোধ-জবানি, পর্ব-১১: গৃহকর্মে নিপুণা বনাম নিজের কাজে সিদ্ধা নারী

সুরেখার বাড়ি সাতারা। স্থানীয় সেন্ট পল কনভেন্ট থেকে তিনি তাঁর প্রাথমিক শিক্ষা শেষ করেন। এর পর ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেন। সুরেখা ১৯৮৯ সালে এক জন সহকারী ট্রেনচালক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৯৬ সালে তাঁকে মালগাড়ির চালক হিসাবে নিযুক্ত করা হয়। এর পরে ২০১০ সালে মুম্বই-পুণেগামী ডেকান কুইন এক্সপ্রেসের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। এমনকি, দেশের সবচেয়ে খাড়া এবং কঠিনতম রেলপথ ভোর ঘাট দিয়েও সুরেখা ট্রেন চালিয়ে নিয়ে গিয়েছেন। উল্লখ্য, ভারতে এখন প্রায় দেড় হাজার মহিলা ট্রেনচালক রয়েছেন। সুরেখা তাঁদেরই পথ দেখানো শুরু করেছিলেন সেই ১৯৮৯ সালে থাকে।

Skip to content