শনিবার ৯ নভেম্বর, ২০২৪


ঢেলে সাজানো হচ্ছে এয়ার ইন্ডিয়াকে। কোটি কোটি ডলার খরচ করে কয়েকশো অত্যাধুনিক বিমান কেনার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি। পরিকল্পনা ঠিক মতো এগলে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ ৫০০টি উচ্চ প্রযুক্তির বিমানের বরাত দিতে পারেন। সূত্রের খবর, এয়ার ইন্ডিয়া বিমানগুলির বরাত দিতে পারে ‘এয়ারবাস’ এবং ‘বোয়িং’-এর কাছে।
এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের পরিকল্পনা রয়েছে ৪০০টি ছোট এবং ১০০টি বা তারও বেশি বড় আকারের বিমান কেনার। বিমানগুলির মধ্যে এয়ারবাস এ৩৫০, বোয়িং ৭৮৭, বোয়িং ৭৭৭-এর মতো বিমান রয়েছে। এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, বিমান বরাতের চুক্তির বিষয়টি একেবারে শেষ পর্যায়ের আলাপ-আলোচনা চলছে।
আরও পড়ুন:

এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে যাচ্ছে ভিস্তারা, সম্মতি সিঙ্গাপুর এয়ারলাইন্সের, ভারতের বৃহত্তম এয়ারলাইনস হওয়ার দৌড়ে টাটা

মুসলমান কন্যাদের ক্ষেত্রেও বিয়ের ন্যূনতম বয়স হোক ১৮ বছর, শীর্ষ আদালতে জাতীয় মহিলা কমিশনের আবেদন

তবে এ নিয়ে বোয়িং এবং এয়ারবাসের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। বিষয়টি নিয়ে টাটা গোষ্ঠীও কোনও প্রতিক্রিয়া জানায়নি।
২০২১ সালের অক্টোবরে সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পায় টাটা গোষ্ঠী। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের জন্য ১৮ হাজার কোটি টাকার দরপত্র জমা দেয় টাটা সন্স। এর পরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ ‘বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতর’ সেটি অনুমোদন করে। প্রায় ৬৮ বছর পর টাটারা আবার এয়ার ইন্ডিয়ার মালিকানা পায়। ‘বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতর’-এর অনুমোদন পাওয়ার পরেই এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারাকে মিশিয়ে দেওয়ার উদ্যোগ শুরু হতে থাকে।
আরও পড়ুন:

সাই পল্লবী ‘রামায়ণ’-এ সীতা হয়ে বলিউডে পা রাখছেন? পর্দা ভাগ করতে দেখা যাবে হৃতিক, রাম চরণ, প্রভাসকে?

পর্দার আড়ালে, পর্ব-২১: ‘গুপী গাইন বাঘা বাইন’ শুটিংয়ে সিউড়ির বাঁশবনে দু’ দুটি বাঘ আনিয়েছিলেন সত্যজিৎ

উল্লেখ্য, দেশের প্রথম পাইলট জে আর ডি টাটা প্রায় ন’দশক আগে প্রতিষ্ঠা করেছিলেন টাটা এয়ারলাইন্স। যদিও ১৯৪৬ এর নাম বদলে করা হয় এয়ার ইন্ডিয়া (এআই)। দেশ স্বাধীন হওয়ার পর এর মালিকানা চলে গিয়েছিল কেন্দ্রীয় সরকারের হাতে।

Skip to content