মদনমোহন বাড়ি। ছবি: সংগৃহীত।
দেব-দেউল কথা
বিষ্ণুর অবতার মূর্তি। মদনমোহন মন্দিরের ভবানীর মন্দিরের বারান্দায়। ছবি: লেখিকা।
মদনমোহন মন্দির
কোচবিহারের রাজকাহিনি, পর্ব-১০: সাবিত্রীদেবীর দৃষ্টিতে টুকরো সময়
এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-১৪: সুন্দরবনের মৎস্যদেবতা মাকাল
এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৩৭: নাক বন্ধ হলেই নাকের ড্রপ? এতে শরীরে কোনও ক্ষতি হচ্ছে না তো?
পরিযায়ী মন, পর্ব-৬: বৈতরণীর পারে…
মদনমোহন মন্দিরের সামনে। ছবি: লেখিকা।
আলোকের ঝর্ণাধারায়, পর্ব-১১: মাতৃরূপে প্রথম পুজোগ্রহণ
উত্তম কথাচিত্র, পর্ব-৪৮: খেলার ছলে এসেছিনু যেথা ‘হারজিৎ’-র পর্ব রাখিনু সেথা
বিশেষত রাস পূর্ণিমার দিনের রাস চক্র ঘুরিয়ে কোচবিহারে আলো ঝলমল রাস মেলার উদ্বোধনের কথা মনে পড়ে। তারপর থেকে দিন পনেরো-কুড়ি রাতের শহর জোড়া যে আবহ সে পৃথিবীর অন্যতম ‘সব পেয়েছির আসর’। আমার বহু লেখায় এই আসরের কথা লিখেছি। বিশেষত, ভবানী মন্দিরে সামনের বারান্দায় পিতলের তৈরি বিষ্ণুর অবতার মূর্তি সব লাল শালুকের মোড়া ঐতিহ্যবাহী। এদের ওই বিশেষ কয়দিন প্রদর্শনের জন্য বের করা হয়। মূর্তিগুলোর সামনে দাঁড়ালে মোহাবিষ্ট হতে হয়। রাস চক্র ঘুরিয়ে প্রণাম মাধুর্য লেগে থাকে আজীবন। রাস চক্রের বাঁশ ও কাগজের নানা সূক্ষ্ম কাজ সর্বত্র শিল্পীর হাতের ছোঁয়া।
রাজবাড়ির পিছনে উদ্যান মাঠে ছাত্রীরা। ছবি: লেখিকা।
ঋণ স্বীকার: