মঙ্গলবার ৪ মার্চ, ২০২৫


এই মুহূর্তে ডিজিটাল যুগে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম নেটফ্লিক্স। কিন্তু কিছু দিন যাবৎ দ্রুত হারে হ্রাস পাচ্ছে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা। গত জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে প্রায় দশ লক্ষ গ্রাহক নেটফ্লিক্স ছেড়েছেন। এর ফলে সংস্থার শেয়ার ২৭ শতাংশ হ্রাস পেয়েছে। বিপুল সংখ্যক স্মার্টফোন ব্যবহারকারী ও সস্তার ইন্টারনেটের কারণেই এই পরিস্থিতি। বিশেষজ্ঞদের ধারণা, এই ভাবে চলতে থাকলে ২০২২-২৩ অর্থবর্ষে নেটফ্লিক্স ২০ লক্ষ গ্রাহক হারাতে পারে। তাই গ্রাহকদের ধরে রাখতে সাবস্ক্রিপশনের খরচ কমাতে এবার নয়া পরিকল্পনা নিয়েছে নেটফ্লিক্স।
নেটফ্লিক্স সাবস্ক্রাইব করলেই দর্শকরা আগের মতোই কন্টেন্ট দেখতে পাবেন। তবে কনটেন্টের মাঝে মাঝে বিজ্ঞাপন দেখানো হবে। অর্থাৎ নেটফ্লিক্স অনেকটা ইউটিউবের মতোই বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের পরিকল্পনা করছে। নেটফ্লিক্স জানিয়েছে, এমন বিজ্ঞাপন দেখানো হবে যা দেখে দর্শকরা প্রভাবিত হতে পারেন। যদিও বাজেট সচেতন গ্রাহকদের কথা মাথায় রেখেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে।
যদিও নতুন প্যাকেজের দাম নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি নেটফ্লিক্স। বিশেষজ্ঞদের ধারণা, নতুন প্যাকের দাম ঠিক হবে সবচেয়ে জনপ্রিয় প্যাকেজের দামের ভিত্তিতে। এও জানা গিয়েছে এ বছরের শেষ নাগাদ ‘অ্যাড অন প্ল্যান রোল আউট’ চালু করতে পারে নেটফ্লিক্স।

Skip to content