‘পরশপাথর’ ছবির শুটিং চলছে। বিশ্ববন্দিত ভারতরত্ন সত্যজিৎ রায় ছবিটির পরিচালক। কাহিনিকার পরশুরাম। এটি তাঁর ছদ্মনাম। আসল নাম রাজশেখর বসু। ছবিটি মুক্তি পায় ১৯৫৮ সালের রাধা পূর্ণ প্রেক্ষাগৃহে। প্রেক্ষাগৃহ দুটির এখন কোনও অস্তিত্ব নেই। মূল চরিত্র পরেশ চন্দ্র দত্ত। সেই ভূমিকায় তুলসী চক্রবর্তী। তিনি যে কত বড় মাপের অভিনেতা এই ছবিটা তার প্রমাণ দেয়। পরেশচন্দ্রের চাকরের নাম ব্রজহরি। সেই ভূমিকার শিল্পী জহর রায়। মঞ্চে ও পর্দায় জহর রায়ের কীর্তির কথা নতুন করে বলার অপেক্ষা রাখে না। যতক্ষণ তিনি পর্দায় ততক্ষণ দর্শকেরা হাসির অনাবিল আনন্দে ভেসে যান।
উত্তম সুচিত্রা জুটির মতো বাঙালি দর্শকদের প্রিয় জুটি হলেন ভানু বন্দোপাধ্যায় ও জহর রায়। তাঁদের নাম নিয়েও ছবি হয়েছে। ‘ভানু গোয়েন্দা জহর অ্যাসিস্ট্যান্ট’ ছবির নামটিতে দু’ জনেই আছেন। আলাদা করে ভানু বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়ে তৈরি হয়েছে ‘ভানু পেল লটারি’। জহর রায়ের নাম নিয়ে তৈরি হয়েছে ‘এ জহর সে জহর নয়’।
আরও পড়ুন:
পর্দার আড়ালে, পর্ব-৩৩: ‘অপরাজিত’র সম্পাদনার সময় সত্যজিতের মনে হয়েছিল মিলি চরিত্রটির প্রয়োজন নেই, অগত্যা বাদ পড়লেন তন্দ্রা
ক্যাবলাদের ছোটবেলা, পর্ব-১: আমি ‘কেবলই’ স্বপন…
আসল প্রসঙ্গে আসা যাক। ইন্দ্রপুরী স্টুডিয়োতে শুটিং চলছে পরশপাথর ছবির। জহর রায়ের ভূমিকাটি খুব বড় নয়, এই ছবিতে। জহর রায়কে সত্যজিৎ রায় বড় আকারে দারুণ ভাবে ব্যবহার করেছিলেন ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিতে।
আরও পড়ুন:
ভৌতিক উপন্যাস: মিস মোহিনীর মায়া, পর্ব-৬: সাদা ধবধবে মার্বেলের ওপর ভিজে পায়ের ছাপ ওয়াশরুম থেকে ঘরের দিকে গিয়েছে
স্বাদে-আহ্লাদে: গরমের দিনে বাড়িতে হঠাৎ অতিথি এসেছে? গলা ভেজাতে তৈরি করে ফেলুন ম্যাংগো মোজিতো
ইংলিশ টিংলিশ: চলিত ভাষায় ইংরেজিতে সহজে কীভাবে কথা বলবেন?
‘পরশপাথর’ এর শুটিং চলাকালীন সত্যজিৎ রায় জহরকে জিজ্ঞাসা করলেন, ”জহর তোমার বয়স কত?” জহর রায় স্বভাব সিদ্ধ ভঙ্গিতে জানিয়ে দিলেন, “মানিকদা আমার জন্ম ১৯১৯ সালে।” সালটি সোনা মাত্র সত্যজিৎ রায় বলে উঠলেন, “তুমি আমার থেকে বয়সে বড়। আমার জন্ম তো ১৯২১ সালে। বয়সে যখন বড় তখন আমাকে মানিকদা বলে ডাকো কেন?” জহর রায়ের উত্তর জিভের ডগায়। তিনি হেসে বললেন, “ঠিকই বলেছেন মানিকদা, আমি ‘এজে’ আপনার থেকে বড়, কিন্তু ‘ইমেজে’ আপনি যে অনেক অনেক বড়।” জহর রায়ের চটজলদি এই উত্তর শুনে সত্যজিৎ রায় সশব্দে ভেসে উঠলেন।
আরও পড়ুন:
গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৬৫: গায়ের জামা হাওয়ায় উড়বে বলে দেহের সঙ্গে ফিতে দিয়ে বেঁধে রাখতেন
পঞ্চমে মেলোডি, পর্ব-১৪: কিশোরের শুধু কণ্ঠই নয়, তাঁর অভিনয় ক্ষমতাকেও গানের নেপথ্যে সুকৌশলে কাজে লাগাতেন পঞ্চম
উত্তম কথাচিত্র, পর্ব-৩৭: স্বপ্নে দেখা রাজকন্যা ‘সাগরিকা’
ঘটনাটি বহুশ্রুত হলেও আবার মনে করার মতো ঘটনা বটে এটি। সত্যজিৎ রায়ের অপু ট্রিলজির মাঝখানে ‘পরশপাথর’ ছবিটি দর্শকদের কাছে এক অনির্বচনীয় আনন্দ এনে দিয়েছিল, তা নিঃসন্দেহে বলা চলে।
* পর্দার আড়ালে (Behind the scenes) : ড. শঙ্কর ঘোষ (Shankar Ghosh) বিশিষ্ট অধ্যাপক ও অভিনেতা।