
অঞ্জন চৌধুরীর নির্দেশনায় ইতিমধ্যে মুক্তি পেয়ে গিয়েছিল, বাজার মাতিয়ে দিয়েছিল শত্রু, গুরুদক্ষিণা, ছোট বউ প্রভৃতি ছবি। ফলে নিজের উপর আত্মবিশ্বাস ছিল ষোলো আনা। তিনি জানতেন দর্শকরা কী গ্রহণ করবেন, আর কী গ্রহণ করবেন না।
সেই মতো তার পরিচালিত ‘মহাজন’ ছবির মহরতের দিন একটি দৃশ্য ছিল এক বালিকার গালে চড় মারবেন মহাজন রূপী উৎপল দত্ত। ওই বালিকাটি নায়িকা চুমকি চৌধুরীর ছোটবেলা যে করছে। অর্থের প্রাচুর্যে মহাজন চাইতেন না গরিব ঘরের কোনও মেয়ের সঙ্গে তার ছোট ছেলের (তাপস পালের ছোটবেলা যে করছে) বন্ধুত্ব গড়ে উঠুক। সেই সূত্র ধরেই চড় মারবার দৃশ্যটি ছিল। উৎপল দত্ত ব্যাপারটাকে হালকাভাবে নিয়ে আলতো করে মেয়েটির গালে চড় মারছেন। তাতে দৃশ্যটিতে পরিচালকের উদ্দেশ্যটা ফুটে উঠছিল না। উৎপল দত্তকে পরিচালক বোঝালেন এমনটা তিনি চাইছেন না। উৎপল দত্ত জোরে চড় মারবেন না।
আরও পড়ুন:

পর্দার আড়ালে, পর্ব-৩৮: দক্ষিণী ছবির উত্তম কুমার শিবাজি গণেশনে মুগ্ধ হয়েছিলেন পরিচালক অসিত সেন

অমর শিল্পী তুমি, পর্ব-৩: অভিনয় নয়, কিশোর মনে-প্রাণে একজন গায়ক হিসেবেই আত্মপ্রকাশ করতে চেয়েছিলেন
অঞ্জন চৌধুরী তখন উৎপল দত্তকে বললেন ‘উৎপল দা তবে থাক। আজ আর কাজটা করছি না। আপনি বাড়িতে যান। রাত্রে ভেবে ঠিক করুন এমনভাবে দৃশ্যটা করবেন কিনা। তাহলে কাল সকাল ৯টায় নিউ থিযেটার্স স্টুডিয়োর এই ফ্লোরে আবার চলে আসবেন।” শুরুর দিনেই একটা থমথমে ভাব তৈরি হয়ে গেল। অনেকের ধারণা হল উৎপল দত্ত এই কাজটা করতে আসবেন না।
আরও পড়ুন:

ক্যাবলাদের ছোটবেলা, পর্ব-১২: বিষম কালা ধুইলে ছাড়ে না

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৩৩: কানে ব্যথা? তেল দেবেন কি?
পরের দিন মনস্থির করেই ফ্লোরে ৯টায় মধ্যে ঢুকলেন উৎপল দত্ত এবং সেই ভাবেই চড়টা বাচ্চা মেয়েটির গালে মারলেন, যেমনটি পরিচালক চেয়েছিলেন। এক শটে ‘ওকে’। খুশির বন্যা বয়ে গেল ফ্লোরের মধ্যে। এ কথা স্বয়ং পরিচালক অঞ্জন চৌধুরী আমাকে জানিয়েছিলেন, যখন তার সাক্ষাৎকার নিয়েছিলাম দূরদর্শনের ‘ক্লোজআপ’ অনুষ্ঠানে তখন।
আরও পড়ুন:

কলকাতার পথ-হেঁশেল: যাদবপুর—যদুকুল ও চপস্টিকস

যত মত, তত পথ, পর্ব-১: শ্রীরামকৃষ্ণের আনন্দ-পাঠশালা
আগামীকাল সেই মহান উৎপল দত্তের মৃত্যু দিন। ১৯৯৩ সালের এই দিনটিতেই তিনি আমাদের ছেড়ে চলে যান। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শিল্পীর উদ্দেশে জানাচ্ছি আমার আন্তরিক শ্রদ্ধা ও প্রণাম।
* পর্দার আড়ালে (Behind the scenes) : ড. শঙ্কর ঘোষ (Shankar Ghosh) বিশিষ্ট অধ্যাপক ও অভিনেতা।