শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


১১ বছর বয়সি লীনা রফিক।

অ্যাপ তৈরি করে চমকে দিয়েছে ১১ বছর বয়সি লীনা রফিক। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য ওর বানানো আত্যাধুনিক অ্যাপ্লিকেশন চোখের রোগ নির্ণয় করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। আপাতত আইফোন ব্যবহারকারীরাই এই অ্যাপ্লিকেশনের ব্যবহার করতে পারবেন। কেরলের লীনা অ্যাপ্লিকেশনটির নাম রেখেছে ‘ওগলার আইস্ক্যান’।
সম্প্রতি লীনা লিঙ্কডইনে অ্যাপের ব্যপারে বিস্তারিত জানায়। ‘ওগলার আইস্ক্যান’ ঠিক কী ভাবে কাজ করে, তার একটি ভিডিয়ো করে পোস্ট করে খুদে। ১১ বছর বয়সি লীনা জানিয়েছে, তার বানানো অ্যাপ্লিকেশনটিতে অত্যাধুনিক মেশিন লার্নিং পদ্ধতি প্রয়োগ করা হয়েছে।
আরও পড়ুন:

বিশ্বসেরাদের প্রথম গোল, পর্ব-১০: রেমন্ড কোপা এক কিংবদন্তি ফুটবল বাদশা

পঞ্চমে মেলোডি, পর্ব-৪: পঞ্চমকে সিনেমা হলে বসিয়েই বেরিয়ে যান রীতা

‘ওগলার আইস্ক্যান’-র স্ক্যানার ফ্রেমের মধ্যে চোখ রাখলেই আপনার দৃষ্টিশক্তির মান কমেছে কিনা, রং যাচাই করা পারছেন কিনা— সবটাই স্ক্যানে ধরা পড়বে। আবার স্ক্যানটি সম্পন্ন হয়ে যাওয়ার পরে, প্রশিক্ষিত মডেলগুলি মেলানোমা, কার্স, ছানি এবং টেরিজিয়াম-এর মতো চোখের সম্ভাব্য রোগ নির্ণয় করতে ব্যবহার করা হয়।
আরও পড়ুন:

বৈষম্যের বিরোধ-জবানি, পর্ব-১২: দক্ষ কর্মী নির্বাচন বনাম নারী সহকর্মী

যৌনমিলনে সমস্যা? মুশকিল আসান হতে পারে এই সব যোগাসনে

লীনা রফিকের কথায়, ‘‘ওগলার আইস্ক্যান অ্যাপটি তৈরির আগে আমাকে চোখের একাধিক অসুখের ব্যাপারে জানতে পড়াশোনা করতে হয়েছে। পাশাপাশি অ্যালগরিদম, কম্পিউটারের ভিশন, সেন্সর ডেটা, মেশিন লার্নিং মডেল এবং এআর অ্যাপেলের আইওএস ডেভেলপমেন্ট সম্পর্কেও খুঁটিয়ে পড়তে হয়েছে। ওগলার আইস্ক্যান অ্যাপটি শুধু আইফোনেই ব্যবহার করা যাবে। এটি ৭০ শতাংশ ক্ষেত্রেই রোগ নির্ণয় করতে সক্ষম। এই মুহূর্তে অ্যাপটি অ্যাপস্টোরে রিভিউয়ের পর্যায় রয়েছে। আমার আশা সেটি তাড়াতাড়ি আইফোনে চালু হবে।’’

Skip to content