শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


কিংবদন্তি রেমন্ড কোপা।

আজকের প্রজন্ম তাঁর নামই হয়তো শোনেননি। তিনি বিশ্ব ফুটবলের ইতিহাসে সেরা ১০০ জনের তালিকার মধ্যে তো আছেনই। এমনকি ফরাসি দেশের জীবন্ত কিংবদন্তি ছিলেন তাঁর সময়কালে। তাঁর নাম রেমন্ড কোপা। জন্মেছিলেন অক্টোবর ১৯৩১ এ। ফ্রান্সে।
প্রথম বিশ্বযুদ্ধের আগে তাঁর পূর্বপুরুষেরা পোল্যান্ড থেকে চেকোস্লোভাকিয়া বর্ডার পেরিয়ে জার্মানিতে আশ্রয় নেন। প্রথমে এখানেই তাঁরা বসবাস করতেন। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধের সময় তাঁরা ফ্রান্সে চলে আসেন। বালক বয়সে কোল মাইনস অঞ্চলে তাঁদের বসবাস ছিল। সেই সময় এক দুর্ঘটনায় কোপার বাঁ হাতের একটি আঙ্গুল খোয়া যায়। আসলে কয়লা খনিতে কাজের সূত্রেই এই ঘটনা ঘটে। অতঃপর বালক কোপা তাঁর অসম্ভব জেদ আর একাগ্রতায় ফুটবল খেলাকেই জীবিকার একমাত্র জানলা হিসেবে আলোর অবাধ প্রবেশপথ মনে করে নিজেকে সঁপে দেন।
আরও পড়ুন:

বিশ্বসেরাদের প্রথম গোল, পর্ব-৯: ফেরেন্তস পুসকাস: দুটি দেশের হয়েই বিশ্বকাপ খেলেছেন

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৫৫: নৌকো উল্টে সত্যেন্দ্রনাথের আইসিএস পড়তে যাওয়া বানচাল হতে বসেছিল

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৪৭: অ্যাকোয়াপোনিক্স প্রযুক্তির প্রয়োগে উৎকৃষ্টমানের মাছ এবং গাছ বেড়ে উঠতে পারে

১৯৪১ সালে প্রথমে ইউএস নোয়াক্স মাইনস ক্লাবে খেলতে শুরু করেন। তাঁর ১৭ বছর বয়স পর্যন্ত অর্থাৎ ১৯৪৯ সাল অবধি নিজেকে গড়ে পিঠে তৈরি করে নিয়ে সেখানকার দুটি ক্লাবে প্রফেশনাল ফুটবল শুরু করেন।

পরবর্তী সময় ফ্রান্সের ওঁজে ক্লাবে ৬০টি ম্যাচে ১৫টি গোল করেন। অতপর রেসঁ হয়ে রিয়েল মাদ্রিদ। ওঁজে ক্লাবে খেলার সময়েই তিনি জীবনের প্রথম গোল করেন। ফ্রি কিক থেকে। স্পেনীয় ক্লাব রিয়েল মাদ্রিদের হয়ে তিনি বিপক্ষ দলের বিরুদ্ধে ৭৯টি ম্যাচে ২৪টি গোল করে সংবাদের শিরোনাম হন মাত্র ২০ বছর বয়সে।
আরও পড়ুন:

হেলদি ডায়েট: দাঁতকে অবহেলা নয়, শিশুর দাঁতের যত্ন নিন গোড়া থেকেই, সতর্ক হন এই সব খাবারে

ডায়েট ফটাফট: ড্যাশ ডায়েট, এক ঢিলে কমবে ওজন ও রক্তচাপ

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-১২: ঘাম কমাতে পাউডার ব্যবহার করেন?

কোপার ফুটবল কেরিয়ার ৫০ আর ৬০ দশক জুড়েই অনবদ্য ছিল। ১৯৫৪ এবং ১৯৫৮ সালের দুই বিশ্বকাপে তাঁর দুরন্ত গোল দর্শকদের বিপুল আনন্দ দিয়েছে। তিনি ছিলেন মাঝ মাঠের আক্রমণাত্মক ফুটবলার। একজন অন্যতম সেরা ফুটবলার হিসেবে তিনি সারা বিশ্বজুড়েই অভাবনীয় জনপ্রিয়তা পেয়েছেন। ড্রিবলিং আর দৌড় এই দুইয়েই ছিলেন অদম্য।
আরও পড়ুন:

রহস্য রোমাঞ্চের আলাস্কা, পর্ব-১০: ব্যস্ত পৃথিবী ছাড়িয়ে কোথায় যেন চলে এলাম উত্তরমেরুর জনমানবহীন এই জঙ্গলে, যেখানে এখন শুধুই রাত

স্বাদে-আহ্লাদে: ম্যাগি ভালোবাসেন? এই রেসিপি ট্রাই করে দেখেছেন?

পঞ্চমে মেলোডি, পর্ব-৩: ‘তিসরি মঞ্জিল’ ছিল পঞ্চমের প্রথম অগ্নিপরীক্ষা

১৯৫৮-র ফিফা অল স্টার বিশ্বকাপ দলের হয়ে দুরন্ত খেলা খেলে দর্শকদের মন জয় করে নিয়েছেন। এখানেই শেষ নয়, ১৯৬১ তে পেয়েছেন ফ্রান্সের বর্ষসেরা ফুটবলারের শিরোপা।

১৯৭০ সালে তিনি ‘লেজিওঁ দ্য অনার’ পেয়েছেন। কিংবদন্তি ফুটবলার হিসেবে ২০০৬ সালে পেয়েছেন গোল্ডেন বুট।

ফিফা তাঁকে সর্বকালের ১০০ জন ফুটবলারের তালিকায় রেখেছে। ৩ মার্চ ২০১৭ সালে ফ্রান্সেই তাঁর প্রয়াণের সঙ্গে সঙ্গে পেলে বলেছিলেন, একজন বড় মাপের ফুটবলার আর বন্ধু হারালাম।
* বিশ্বসেরাদের প্রথম গোল (Football – Top players first goals): শমীন্দ্র ভৌমিক (Samindra Bhowmick), শিল্পী ও ছড়াকার।

Skip to content