শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

প্রায়শই শোনা যায়, পরিমিত মাত্রায় মদ্যপান শরীরের পক্ষে ক্ষতিকর নয়। বরং বিয়ার, রেড ওয়াইনের মতো পানীয় সঠিক মাত্রায় পান করলে হৃদযন্ত্র ভালো থাক। দূর হয় অনিদ্রার সমস্যাও। এমন ধারণাও প্রচলিত রয়েছে।
তবে সম্প্রতি ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ (হু) জানিয়েছে, বিশ্বে এমন কোনও মদ নেই, যা নির্দিষ্ট মাত্রায় খেলে তা শরীরের পক্ষে ক্ষতিকর নয়। এ নিয়ে ‘ল্যানসেট’ পত্রিকায় একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী ‘হু’-এর বক্তব্য, মদ্যপান পরিমাণ যত বেশি হবে, ততই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়তে থাকবে। সেই সঙ্গে আমাদের এও অনুমান, শুধু ইউরোপেই প্রায় ২০ কোটি মানুষের মদ্যপানের জন্যে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।
আরও পড়ুন:

বারবার বমি হচ্ছে? কিছুতেই থামছে না? বাড়িতে লবঙ্গ আছে তো

চেনা দেশ অচেনা পথ, পর্ব-৪: সবুজের নেশায় অভয়ারণ্য/২

যে গবেষণার ভিত্তি ওই রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেখানে দেখা গিয়েছে, ইউরোপে যাঁরা মদ্যপানের জন্য ক্যানসারে আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে বেশির ভাগই পরিমিত মাত্রায় মদ্যপান করেছেন। অনেকেই রয়েছেন যাঁরা প্রতি সপ্তাহে সাড়ে তিন লিটারের মধ্যে বিয়ার, দেড় লিটারের মধ্যে ওয়াইন এবং ৪৫০ মিলিলিটারের মধ্যে স্পিরিট পান করেছেন। অথচ তাঁরা ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এই সংখ্যাটা কিন্তু নেহাত কম নয়।
আরও পড়ুন:

উত্তম কথাচিত্র, পর্ব-২১: কে তুমি নিলে আমার চিরসবুজের ‘অগ্নিপরীক্ষা’

ত্বকের পরিচর্যায়: শীতে কি আপনার ত্বক শুকিয়ে যায়? মেনে চলুন ত্বক বিশেষজ্ঞের এই পরামর্শগুলি

এ প্রসঙ্গে ‘হু’ জানিয়েছে, পাকস্থলীর ক্যানসার ও স্তন ক্যানসারের ঝুঁকি রয়েছে মদ্যপানের জেরে। আসলে ইথানল ক্যানসার সৃষ্টিকারীই একটি যৌগ। ফলে যে পানীয়তেই ইথানলের অস্থিত্ব থাকবে, সেই পানীয় যত দামই হোক বা উচ্চমানের হোক আদতে সেটি পান করলে ক্যানসারের ঝুঁকি বাড়বেই।

Skip to content