শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


মূল লক্ষ্য আমজনতাকে সচেতন করা। তাই পায়ে হেঁটে পাহাড় থেকে সমুদ্রে আসছেন মালদহের তরুণী মানসী বিশ্বাস। মানসীর বাড়ি মালদহ জেলায়। তিনি কর্মসূত্রে কনস্ট্রাকশনের সঙ্গে যুক্ত। বিভিন্ন প্রান্তে একের পর এক ভয়ঙ্কর ধসে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েন। তিনি সিদ্ধান্ত নেন, গাছ কাটার বিরুদ্ধে সবাইকে সচেতন করা দরকার। যেমন ভাবনা তেমনই কাজ। মানসী পরিকল্পনা করেন টাইগার হিল থেকে বকখালি মোট ৭৮৬ কিলোমিটার পথ পায়ে হেঁটে আসবেন।
এই সফরে তিনি গাছ না কাটার বরং নতুন গাছ লাগানোর পরামর্শ দেবেন সবাইকে। মানসী ১৪ জানয়ারি টাইগার হিল থেকে যাত্রা শুরু করেছেন। মানসী মুর্শিদাবাদ পৌঁছেন শুক্রবার সকালে। অনেকই তাঁর সঙ্গে কথা বলছেন।
আরও পড়ুন:

ক্লাসরুম: মাধ্যমিক ২০২৩: পাঠ্যবই খুঁটিয়ে পড়লে বাংলায় বেশি নম্বর পাওয়া কঠিন নয়

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৪৯: গুরুদেবের দেওয়া গুরুদায়িত্ব

আজ নয়, মানসী অনেক দিন ধরেই পরিবেশ সচেতনতা নিয়ে কাজ করছেন বলে, এমনটা জানা গিয়েছে। মানসীর কথায়, বিভিন্ন প্রান্তে ভূমিক্ষয় এবং ধসের ঘটনা ঘটছে। বিষয়টি খুবই চিন্তার। এই সমস্যার মূলে রয়েছে, গাছ কাটা। বিষয়টি নিয়ে আমজনতাকে সচেতন করা প্রয়োজন। থই এই কারণেই টাইগার হিল থেকে বকখালি বিচ পর্যন্ত ৭৮৬ কিলোমিটার পথ পায়ে হেঁটে যাচ্ছি। আমার চলার পথে সবাইকে বলব বিষয়টি নিয়ে সচেতন হতে।” মানসী বিশ্বাস জানিয়েছেন, তিনি আগামী ৮ থেকে ১০ ফেব্রুয়ারির মধ্যে বকখালি বিচে পৌঁছবেন।

Skip to content