মঙ্গলবার ৯ জুলাই, ২০২৪


ছবি প্রতীকী

মকর সংক্রান্তি এবং গঙ্গাসাগরের পুণ্যস্নান পেরিয়ে গেলেও শীতের দেখা নেই! সোমবার বাংলায় আবার কনকনে ঠান্ডা ফেরার পূর্বাভাস থাকলেও তেমনটা হয়নি। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। অর্থাৎ স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি।
আজ মহানগরের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলিসিয়াসের আশপাশে থাকবে। অর্থাৎ স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতার আকাশ কুয়াশায় ঢাকা থাকলেওবেলা বাড়লে তা পরিষ্কার হয়ে যাবে। আপাতত বৃষ্টির পূর্বাভাস নেই।
আরও পড়ুন:

হেলদি ডায়েট: আপেল খেতে ভালোবাসেন? পুষ্টিগুণ বেশি পেতে দিনের কোন সময়ে খেতে হবে জানেন?

ডায়েট ফটাফট: সানস্ক্রিন মাখবেন তো বটেই, এবার খেয়েও দেখুন—সিঙ্গল ইনভেস্টমেন্টে ডবল প্রফিট!

আবহবিদদের পূর্বাভাস ছিল, মকর সংক্রান্তির আগের কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে। শীত সাময়িক ভাবে ছুটি নেবে। তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী হয়েছে মূলত উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে। পাশাপাশি উত্তুরে হাওয়াও ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। সেই সঙ্গে রাজ্যে প্রবেশ করছে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ হাওয়া। তবে হাওয়া দফতর এও জানিয়েছে, খুব শীঘ্রই রাজ্যে আস্তে আস্তে আবার তাপমাত্রা কমবে। শুরু হবে শীতের দ্বিতীয় ইনিংস।
আরও পড়ুন:

চেনা দেশ অচেনা পথ, পর্ব-২: প্রসঙ্গ ছত্তিসগড়

স্বাদে-গন্ধে: একঘেয়ে কাতলা? স্বাদবদল করুন ‘কমলা কাতলা’ রেসিপিতে! রইল সহজ রেসিপি

এদিকে, উত্তরবঙ্গে কয়েকটি জেলাতে তাপমাত্রার পরদের কিছুটা হেরফের হয়েছে। তবে দার্জিলিং-কার্শিয়াঙে কনকনে ঠান্ডা ভাব বজায় ছিল। সিকিমের হাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সিকিমে তুষারপাত হতে পারে। সেই সঙ্গে অল্প বিস্তর বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে। স্বাভাবিক ভাবে দার্জিলিং এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে আরও জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে।

Skip to content