বৃহস্পতিবার ৩ অক্টোবর, ২০২৪


একটানা তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকার পর অবশেষে বিরাট পারদ পতন। ডিসেম্বরের শেষ গত ৫০ বছরে এই প্রথম কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পারদ ২০.৭ ডিগ্রি সেলসিয়াসের ঘর ছুঁয়েছিল।
অবশেষে বৃহস্পতিবার আবহাওয়ার পরিবর্তন হয়েছে। কলকাতার তাপমাত্রার পারদ এক ধাক্কায় ৬ ডিগ্রি সেলসিয়াস নামল। এ নিয়ে আলিপুর হাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। যদিও এখনও স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে।
বুধবার কলকাতার তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ২৫.৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। আকাশ থাকবে পরিষ্কার। বৃষ্টির সম্ভাবনা নেই।
আরও পড়ুন:

কিম্ভূতকাণ্ড, পর্ব-৫: জ্বলন্ত দুটো চোখ, শরীর ভাসছে অন্ধকারে, ঠোঁটের দু’পাশে রক্তাক্ত বড় দুটো দাঁত…

ইংলিশ টিংলিশ: সহজে শিখে নাও Adjective-এর Degree Change কাকে বলে

আবহাওয়াবিদেরা জানিয়েছিলেন, উচ্চচাপ বলয়ের জন্য গাঙ্গেয় বাংলায় সমুদ্র থেকে আগত হাওয়ার দাপট বেড়েছে। আবার উত্তুরে ঠাণ্ডা হাওয়াও তুলনায় কম বইছে। এর জন্যই ডিসেম্বরের শেষেও তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হয়েছে।

জিভে জল আনা এমন ফুলকপির পরোটাতেই জমে যাক শীতের পাত!

শাশ্বতী রামায়ণী, পর্ব ২৮: অযোধ্যাবাসীরাও কি সঙ্গী বনযাত্রায়?

তবে আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের উপর বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সে কারণে নতুন বছরের শুরুতেই ক্রমশ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হতে পারে। সব মিলিয়ে কড়া শীত কবে থেকে পড়তে তার পূর্বাভাস এখনও পাওয়া যায়নি।

Skip to content