শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

আর মোবাইল ফোন নিয়ে তামিলনাড়ুর কোনও মন্দিরে প্রবেশ করা যাবে না! ধর্মীয় স্থানের পবিত্রতা বজায় রাখতে এমনই নজিরবিহীন নির্দেশ দিয়েছে মাদ্রাজ আদালত।
এ প্রসঙ্গে তামিলনাডুর তিরুচেন্দুরের সুব্রমণ্য স্বামী মন্দির কর্তৃপক্ষ একটি মামলা করে। সেই মামলার ভিত্তিতে এই নির্দেশ দিয়েছে তামিলনাড়ুর সর্বোচ্চ আদালত। পুরো রাজ্যেই যাতে এই নির্দেশ মানা হয় সেই বিষয়ে রাজ্য সরকারকে পদক্ষেপ করতে বলা হয়েছে।
তিরুচেন্দুরের সুব্রমণ্য স্বামী মন্দির কর্তৃপক্ষ মোবাইল ফোন ব্যবহার নিয়ে গত ১৪ নভেম্বরে একটি নির্দেশিকা জারি করে। নির্দেশিকায় ভক্তদের উদ্দেশ্যে বলা এও বলা হয়েছে, কেবল স্থানীয় পোশাকেই দেবতার স্থানে প্রবেশ করা যাবে। পাশাপাশি মন্দির কর্তৃপক্ষ এ নিয়ে মাদ্রাজ আদালতে একটি পিটিশন দায়ের করে। তাতে বলা হয়, রাজ্যের সব মন্দিরেই মোবাইল ফোন ব্যবহার বন্ধের বিষয়ে কার্যকরী পদক্ষেপ করুক আদালত।
আরও পড়ুন:

এবার হোয়াটসঅ্যাপে তারিখ দিয়েই খুঁজে পাওয়া যাবে পুরনো মেসেজ! কীভাবে?

সোনার বাংলার চিঠি, পর্ব-৫: বিশ্ব সাহিত্য কেন্দ্র— বইয়ের জন্য ভালোবাসা

শুক্রবার মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি আর মহাদেবন এবং বিচারপতি জে সত্যনারায়ণ প্রসাদের ভিডিশন বেঞ্চ সেই আবেদনের ভিত্তিতে এই নির্দেশ দিয়েছে। এই নির্দেশ দিতে গিয়ে দুই বিচারপতি একাধিক মন্দিরের উদাহরণ তুলে ধরেন। কেরলের শ্রীকৃষ্ণ মন্দির, তামিলনাড়ুরই মাদুরাইয়ে মীনাক্ষী সুন্দরেশ্বর মন্দির এবং তিরুপতির শ্রীভেঙ্কটেশ্বর মন্দিরে মোবাইল জমা রাখে তবেই প্রবেশ করা যায়। উচ্চ আদালত তামিলনাড়ুর ক্ষেত্রেও একই পদক্ষেপের কথা বলেছে।
আরও পড়ুন:

শাশ্বতী রামায়ণী, পর্ব ২৬: ‘সত্যেরে লও সহজে’—রাজসুখ ছেড়ে কি তবে বনবাসী মন?

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-১৬: রামায়ণ মহাকাব্যে মৎস্য বৃত্তান্ত

তামিলনাড়ুর একাধিক মন্দিরের রক্ষণাবেক্ষণের দায়িত্বে ‘কমিশনার অব হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটেবল এনডাওমেন্ট ডিপার্টমেন্ট’কে এই নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। সেই সঙ্গে রাজ্য সরকারকেও পদক্ষেপ করতে বলা হয়েছে।

Skip to content