সোমবার ৭ অক্টোবর, ২০২৪


লাইভ স্ট্রিমিংয়ের পর এবার চালু হল শীর্ষ আদালতের ‘আরটিআই (তথ্যের অধিকার আইন) পোর্টাল’। সম্প্রতি একটি মামলার শুনানির সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছিলেন বিচারপ্রক্রিয়াকে আরও স্বচ্ছ এবং গতিশীল করতে তথ্যের অধিকার আইন অনুযায়ী একটি অনলাইন পোর্টাল চালু করা হবে। বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি জানান, ‘‘সুপ্রিম কোর্টের আরটিআই পোর্টাল আজ থেকেই চালু হল।’’
হাই কোর্টগুলিতে তথ্যের অধিকার আইনে দায়ের হওয়া মামলা সম্পর্কে জানার জন্য পোর্টাল চালুর দাবিতে সুপ্রিম কোর্টে মামলা হয়েছিল। গত ১৫ নভেম্বর সেই মামলার শুনানি হয়। শুনানিতে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছিলেন, ‘‘সুপ্রিম কোর্টেই আগে এরকম পোর্টাল চালু করতে হবে। পর ধাপে ধাপে হাই কোর্টগুলিকেও এই ধরনের পোর্টাল চালু করার কথা বলা যেতে পারে।’’ প্রধান বিচারপতি সেই বক্তব্যের পর থেকেই শুরু হয়েছিল আরটিআই পোর্টাল চালুর কাজ।
আরও পড়ুন:

দিন চারেকের মধ্যেই জাঁকিয়ে ঠান্ডা! বৃহস্পতি থেকে পারদপতন, শীতের আমেজ সপ্তাহশেষে

শিবলোকের পথে পণ্ডিত শিবকুমার শর্মা

উল্লেখ্য, সম্প্রতি সুপ্রিম কোর্ট বিচারপ্রক্রিয়াকে আরও স্বচ্ছ এবং গতিশীল করে একাধিক পদক্ষেপ করছে। চলতি বছরের ২৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি ইউইউ ললিতের উদ্যোগে শীর্ষ আদালতের মামলার শুনানির ‘লাইভ স্ট্রিমিং’ চালু করা হয়।

Skip to content