শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

গ্রাহকদের আরও উন্নত পরিষেবা দেওয়ার লক্ষ্যে বিভিন্ন সময় নিত্য-নতুন ফিচার নিয়ে আসে ফেসবুক। সেরকমই ১ ডিসেম্বরে থেকে বিশেষ কিছু পরিবর্তন নিয়ে আসছে ফেসবুক। নতুন ফিচার কার্যকর হলে প্রোফাইলে তিনটি তথ্য দেখা যাবে না।
কী কী দেখা যাবে না?
হাতে একটা স্মার্টফোন থাকলে এক ক্লিকে মানুষের সঙ্গে যোগাযোগ করা যায়। এমনকি, কারও কেবল নাম জানা থাকলেই তাঁর সম্পর্কে অনেক তথ্যও জগাড় করে নেওয়া যায়। তবে এর যেমন সুবিধা আছে, আবার অসুবিধাও আছে। কারণ, সমাজমাধ্যমকে ব্যবহার করে অনেকেই অপরাধমূলক কাজ করেন। যদিও ফেসবুক গ্রাহককের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সব সময়ই ভাবনা-চিন্তা করে।
আরও পড়ুন:

সংসারে শান্তি চাই? বেডরুম সাজানোর সময় অবশ্যই এই বিষয়গুলি মাথায় রাখুন

মনের আয়না: নেতিবাচক ভাবনা সরিয়ে সঙ্গীকে বোঝার চেষ্টা করুন, ফিরবে হৃত যৌনজীবন

সংস্থাটি জানিয়েছে, চলতি বছরের ১ ডিসেম্বর থেকে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে তিনটি বিষয় দেখা যাবে না। সেই তিনটি বিষয় হল— রাজনৈতিক মতামত, ঠিকানা এবং ইন্টারেস্টেড ইন। তবে ঠিক কী জন্যে মেটা এই সিদ্ধান্ত নিয়েছে তা এখনও পরিষ্কার করে সংস্থাটি জানায়নি।
আরও পড়ুন:

যোগা-প্রাণায়াম: পেটের মেদ নিয়ে চিন্তিত? এই ৫টি যোগাসনে মিলবে সুফল

শাশ্বতী রামায়ণী, পর্ব ২৪: শোকবিহ্বল মা, ক্ষোভে উত্তাল ভাই — তবুও কি বনবাস?

সংস্থা সূত্রে জানা গিয়েছে, মেটা প্রত্যেক অ্যাকাউন্ট ব্যবহারকারীকে এ বিষয়ে নোটিফিকেশন পাঠাবে। ব্যবহারকারীদের জানানো হবে তাঁদের প্রোফাইলে থাকা এই রাজনৈতিক মতামত, ঠিকানা এবং ইন্টারেস্টেড ইন — এই তিনটি তথ্য তাঁদের বন্ধুরা আর দেখতে পাবেন না। সম্প্রতি সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট ম্যাট নাভারা এই খবরটি প্রকাশ করেছেন। তারা এ নিয়ে বেশ কয়েকটি স্ক্রিনশট শেয়ার করেছে টুইটারে। সেই সঙ্গে জানানো হয়েছে, আগামী ১ ডিসেম্বর থেকে ব্যবহারকারীর প্রোফাইলে তিনটি কলাম না দেখানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

Skip to content