রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

উৎসব-অনুষ্ঠানে ভোজন রসিক বাঙালির পাতে নিত্যনতুন খাবার থাকা চাই-ই চাই, তা নাহলে যেন উৎসবের আনন্দটাই মাটি হয়ে যায়। শুরু হয়ে গিয়েছে বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো। তাই খাওয়াদাওয়া আরও জমজমাট হতেই হবে। এবারের পুজোর পাতে যদি পড়ে চিংড়ির নিত্যনতুন পদ, তাহলে কেমন হয়? চিংড়ির মালাইকারি, ডাব চিংড়ি, গলদা চিংড়ির ঝাল, এগুলোতো সাধারণত আমরা খেয়েই থাকি। তাই এবারের পুজোয় নতুনত্ব আনতে পাতে রাখুন সুস্বাদু চিংড়ি পোলাও। তাহলে আর দেরি কেন, ঝটপট দেখে নিন রেসিপিটি।
 

উপকরণ

পোলাও চাল ২ কাপ
চিংড়ি মাছ দেড় কাপ
তেল/ঘি মিলিয়ে ৬ টেবিল চামচ
রসুনবাটা ২ চা চামচ
আদাবাটা ১/২ চা চামচ
পেঁয়াজ কুচনো ১/২ কাপ
পেঁয়াজবাটা ২ টেবিল চাম্চ
জিরেবাটা ১ চা চামচ
এলাচ/দারুচিনি ৫/৬টি
গোলমরিচগুঁড়ো ১ চা চামচ
চিনি ১ টেবিল চামচ
লবণ স্বাদমতো
নারকেল দুধ ২ কাপ
কেওড়া জল ১ টেবিল চামচ
জল ২ কাপ

আরও পড়ুন:

ষষ্ঠী ও অষ্টমীর নিরামিষ পদে লুচি পরোটার সঙ্গে থাকুক লোভনীয় স্বাদের বেগুন বাসন্তী

চকোলেট দিয়ে রূপচর্চা? পুজোর আগে ঝকঝকে ত্বক পেতে করে দেখতে পারেন

 

প্রণালী

বাসমতি চাল এক ঘণ্টা আগে ধুয়ে জলে ভিজিয়ে তারপর জল ঝরিয়ে নিতে হবে। চিংড়ি পরিষ্কার করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। তারপর ১০ মিনিট নুন-হলুদ মাখিয়ে রাখুন। কড়াই বসিয়ে তেল বা ঘি দিয়ে গরম করে নিন। তেল গরম হলে চিংড়ি ভেজে তুলে ফেলুন। ওই তেলেই পেঁয়াজ কুঁচি হালকা ভাজা হয়ে গেলে তাতে সব মশলা দিয়ে কষান। মশলা থেকে তেল উঠে এলে তাতে দিয়ে দিন সামান্য চিনি ও চিংড়িগুলি দিয়ে ভালো করে কষিয়ে নিন।
এবার কড়াইতে পরিমাণ মতো তেল বা ঘি দিয়ে তাতে গরমমসলা, কাঁচা মরিচ, তেজপাতা ও চাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর পরিমাণ মতো গরম জল ও লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন যেন চালের সব দিক সমান তাপ পায়। প্রথম পাঁচ মিনিট মাঝারি এবং ১৫ মিনিট মৃদু আঁচে ঢাকনা দিয়ে দমে রাখুন। পোলাওয়ের জল শুকিয়ে এলে অর্ধেক চাল উঠিয়ে রেখে রান্না করা চিংড়ি মাঝে দিয়ে উপরে বাকি চাল দিয়ে দিন। ২৫-৩০ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। এবার ওপরে বেরেস্তা ছড়িয়ে সালাড দিয়ে পরিবেশন করুন চিংড়ি পোলাও।
 

রেসিপি বিভাগ

‘খাই খাই’ বিভাগে আপনিও সুস্বাদু রেসিপি পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে পারেন। রান্নার পদ্ধতি ও উপকরণ সমেত লেখা ইউনিকোড ফরম্যাটে টাইপ করে পাঠাতে হবে ৩০০ শব্দের মধ্যে। লেখার সঙ্গে একটি পাসপোর্ট ছবি ও যোগাযোগের ফোন নম্বর দেবেন। ইমেল: samayupdatesin.writeus@gmail.com


Skip to content