শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


৪৫-এ পা দিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এক দশকেরও বেশি সময় ধরে বাংলা চলচ্চিত্রের জগতে কার্যত দাপিয়ে কাজ করে চলেছেন পরিচালক সৃজিত। আজ তাঁর জন্মদিন। নেটমাধ্যমে সবাই টলিপাড়ার জনপ্রিয় পরিচালককে শুভেচ্ছা জানাতে ব্যস্ত। যদিও প্রায় দু’মাস শহরের বাইরে সৃজিত। শিলংয়ে চলছে শ্যুটিং।
তাঁর জন্মদিনে কী আয়োজন করেছেন স্ত্রী মিথিলা ও মেয়ে আয়রা? মিথিলা জানান, ‘আয়রা ওর আব্বুর জন্য একটা কার্ড তৈরি করেছে। আমি গিটার বাজিয়ে রাত ১২টায় মেসেজ পাঠিয়েছি এটুকুই। তবে বাড়িতে আমরাই খাওয়াদাওয়া করব, মজা করব।’
সৃজিতের জন্ম ১৯৭৭ সালে ২৩ সেপ্টেম্বর। ছোটবেলায় পড়াশোনা দোলনা ডে হাই স্কুল এবং সাউথ পয়েন্ট স্কুলে। তারপর প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হন। এর পর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমফিল এবং পিএইচডি শেষ করেন। দিল্লিতেই তিনি ইংরেজি সার্কিট থিয়েটারের সঙ্গে যুক্ত হন। সেখান থেকেই পরিচালনায় তাঁর আগ্রহ বাড়ে। শুরুটা করেছিলেন ২০১০ সালে ‘অটোগ্রাফ’ ছবির হাত ধরে। তাঁর প্রথম ছবি দেখেই মুগ্ধ হয়েছিল বাংলা ছবির দর্শক। এরপর ২০১১ সালে সৃজিত তৈরি করেন ‘২২ শ্রাবণ’।
আরও পড়ুন:

কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনে ১৮৫ জনকে সুপারিশপত্র দিল প্রাথমিক পর্ষদ

চাল, ডাল, পানীয় জল পেতে হাঁটতে হচ্ছে কয়েক কিলোমিটার, টানা চার দিন অবরোধে জেরবার সাধারণ মানুষ

ঠিক পরের বছর দর্শকদের উপহার দেন ‘হেমলক সোসাইটি’। এই ছবির কেন্দ্রীয় ভূমিকায় পরমব্রত-কোয়েলের চরিত্র মন ছুঁয়েছিল দর্শকদের। এরপর ২০১৪-তে জাতিস্মর-এর হাত ধরে বাংলার ছবির ঘরে আসে একাধিক জাতীয় পুরস্কার। একই ভাবে নজর কাড়ে চতুর্মুখী প্রেমের গল্প নিয়ে তৈরি ‘চতুষ্কোণ। ‘সেরা চিত্রনাট্য’ এবং ‘সেরা পরিচালক’ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয় সিনেমাটি। এখন হিন্দি ছবিতেও তাঁর এখন অবাধ বিচরণ সৃজিতের।

Skip to content