রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ধনেপাতা স্পেশাল ট্যাংরা।

দত্তবাবু বাজার থেকে আসার পরই দত্তগিন্নি গেছেন বেজায় চটে, কারণ ট্যাংরা মাছ! গরমের জন্য টাটকা ভালো মাছ সারা বাজার ঘুরেও পাননি দত্তবাবু, কিন্তু মাছ ছাড়া ভাত! সে যেন বিস্ময় ওনার কাছে। কি, চেনা পরিস্থিতি তো? এরকমই হয় গরমে। চলুন আজ তাহলে ঝটপট শিখে নিই একটু নরম মাছ কী করে রান্না করব।

উপকরণ

ট্যাংরা মাছ দশ-বারো পিস মাঝারি মাপের, রাঁধুনি এক চামচ এবং গোটা ধনে দুচামচ (জলে ভিজিয়ে রাখা), বিলাতি ধনেপাতা, টকদই একচামচ, কাঁচা আম গ্রেটারে ঘষে এক চামচ (না থাকলে টমেটো একটা), কাঁচালংকা চারটে চেরা, নুন, হলুদগুঁড়ো, লংকাগুঁড়ো সামান্য, চিনি সামান্য, সরষের তেল পরিমাণমতো।

প্রণালী

ট্যাংরা মাছগুলো ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে ঝাঁঝরি ঝুড়িতে ঝরতে দিন দশ মিনিট, জল সব ঝরে গেলে আলাদা পাত্রে নিয়ে নিন। এবার মাছে নুন, হলুদ, আর সরষের তেল মাখিয়ে রাখুন আরও দশ মিনিট। এরপর মাছগুলো ভেজে নিন (জল ঝরিয়ে সরষের তেল মাখিয়ে নিলে সাধারণত কম ফাটে, যদি তাও ফাটে ঢাকা ব্যবহার করুন, একটু ময়দার গুঁড়ো ছড়িয়ে নিতে পারেন খুব অসুবিধা হলে কিন্তু তেল কালো হয়ে যায়) ভালো করে গরম হলে লো ফ্লেম করে চারটে করে মাছ এক এক বারে দিয়ে ভেজে তুলুন। এবার মিক্সিতে ধনে আর রাঁধুনি (ছাঁকনিতে জল ঝরিয়ে), বিলাতি ধনেপাতার চারটে পাতা, টকদই এক চামচ, কাঁচা আম বা টমেটো, লংকাগুঁড়ো, হলুদগুঁড়ো, নুন, সামান্য চিনি দিয়ে পেস্ট করে নিতে হবে। এবার মাছভাজার তেলে পেস্টটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তেল ছাড়লে মাছগুলো দিয়ে অল্প জল দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন। গামাখা হবে, একটু চটপটা হবে। কথা দিলাম। গরম ভাতে আপনার আত্মা পরিতৃপ্ত হবে আর মাছটা নরম ছিল? সেটা ভুলে যাবেন।


Skip to content