শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী, সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে।

অজানা অচেনা নম্বর থেকে ফোন করে আপনাকে পরিচয় দিচ্ছে ব্যাঙ্ককর্মী বলে। জানতে চাইছে আপনার ব্যাঙ্কের নথি। বলছে আপনার অজানা আপনার ব্যাঙ্কের পাশবইয়ের কিছু সমস্যার কথা। সে সমস্যা কেওয়াইসি বা এটিএম বা চেকবই সবই হতে পারে। আপনি ব্যাঙ্ককর্মী ভেবে আপনার সমস্ত নথি বলছেন আর তখনই ঘটছে সর্বনাশ।
এ ঘটনা নতুন নয়। নতুন নয় আমাদের রাজ্য তথা ভিন্ন রাজ্যেও। বহু অভিযোগ যেমন আছে আমাদের রাজ্যের মানুষের তেমনই অভিযোগ আছে ভিন্ন রাজ্যের মানুষেরও। সাধারণ মানুষের এই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য গঠন করা হয়েছিল ‘ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোটিং পোর্টাল’। লক্ষ্য একটাই, এরূপ সমস্যা থেকে দেশবাসীকে বাঁচানো ও তাঁদের সচেতন করা।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এসএমএস পাঠিয়ে দেশবাসীকে সচেতনও করেছে, কোনও অচেনা নম্বর থেকে ফোন আসা ব্যক্তিকে নিজস্ব কোনও নথি দিতে নিষেধও করা হয়েছে। এই পোর্টালের টোল ফ্রি নম্বর ছিল ১৫৫২৬০। কিন্তু এখন সেই নম্বর বদল করে করা হয়েছে ১৯৩০। এই নম্বরে আপনি যে কোনও সময় ফোন করে আপনার অভিযোগ লেখাতে পারেন। আপনি চাইলে আপনার রাজ্যের পুলিশের কাছেও অভিযোগ করতে পারেন। অভিযোগ জানানোর জন্য সংশ্লিষ্ট পুলিশকর্তার নাম যোগাযোগের নম্বরও দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক চাইছে সাধারণ মানুষ এই পোর্টালে তাঁর অভিযোগ দায়ের করুন। কারণ এখানে অভিযোগ করলে বিভিন্ন ব্যাঙ্ক অংশ নিতে পারবেন। সাধারণ মানুষ যাতে এই সমস্ত প্রতারক মানুষদের ফাঁদে না পড়েন তার জন্য প্রচারও চালানো হয় এই পোর্টালে। জালিয়াতদের হাত থেকে বাঁচার জন্য কী উপায় অবলম্বন করা উচিত তাও বলা হয় এই পোর্টালে। সচেতনতাই মূলমন্ত্র। সচেতনতার অভাবই তৈরি করে জালিয়াতিদের পথ। সেই সচেতনতার কথা বলে এই পোর্টাল।

Skip to content