রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী, সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে।

শীতের বিদায়বেলায় বসন্তের আগমন ঘটছে। এই বসন্তটাকে রঙিন করে তুলতে রং বাহারের পাশাপাশি আহারেও বাহার আনাটা দরকার। তাই বসন্তের শুরুতেই তৈরি করে ফেলুন গরম গরম মেথিশাকের লুচি। কীভাবে তৈরি করবেন এই পদটি? দেখে নিন।

উপকরণ: মেথিশাকের লুচি তৈরি করার জন্য প্রথমেই লাগবে ২ কাপ আটা, ১ কাপ ময়দা, ১ কাপ বেসন, হাফ কাপ মেথিশাক কুচি, সাদা তেল, কালো জিরে সামান্য, নুন স্বাদ মতো।

প্রণালী: প্রথমে মেথিশাকগুলো ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর শাকগুলো কুচি করে হাফ কাপ মতো কেটে নিতে হবে। এরপর একটা পাত্রে দু’ কাপ আটা, এক কাপ ময়দা, এক কাপ বেসন, স্বাদ মতো নুন ও অল্প সাদা তেল দিয়ে একসঙ্গে মাখতে হবে। সব কিছু ভালো করে মিশে গেলে তাতে হাফ কাপ মেথিশাক কুচি ও অল্প কালো জিরে দিয়ে আরও ভালো করে মাখতে হবে। তারপর ওই মিশ্রণে অল্প অল্প করে জল দিয়ে মিশ্রণটিকে টাইট করে মেখে নিতে হবে। মাখার পর্ব শেষ হলে ওই মিশ্রণের ডো বানিয়ে, তা থেকে ছোট ছোট লেচি কেটে নিয়ে লুচির মতো বেলতে হবে। তবে এক্ষেত্রে পাতলা করে বেললে চলবে না। একটু মোটা অর্থাৎ পুরু করে এই লেচিগুলো বেলতে হবে। তারপর লুচিগুলোকে একটা একটা করে সাদা তেলে ভেজে নিলেই তৈরি মেথিশাকের লুচি।
নৈশভোজে আলুর দমের সঙ্গে পরিবেশন করুন গরম গরম মেথিশাকের লুচি। চিকেন কষা বা বাটার চিকেনের সঙ্গেও মেথিশাকের কম্বিনেশন দারুণ মানাবে।

লেখিকা হুগলির চুঁচুড়ার বাসিন্দা

খাই খাই: আমার সেরা

লেখা পাঠানোর নিয়ম : খাই খাই বিভাগে আপনার তৈরি করা একটি স্পেশাল রেসিপি পাঠাতে পারেন। রান্নার পদ্ধতি এবং উপকরণ সবিস্তারে উল্লেখ করতে হবে। ইউনিকোড ফরম্যাটে ৩০০ শব্দের লেখার সঙ্গে রান্নার ও লেখকের ছবিও পাঠাতে হবে।
ইমেল : samayupdatesin.writeus@gmail.com


Skip to content