রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

খেঁজুর গাছে হাঁড়ি বাঁধো মন। শীত পড়তেই এই গানের জনপ্রিয়তা উপলব্ধি করা যায়। শীতের ভোরে মাটির হাঁড়িতে খেঁজুর রস সংগ্রহ করে আনার অপরূপ দৃশ্য দেখতে হলে যেতে হবে গ্রামে। এই খেঁজুর রস থেকেই তৈরি হয় নলেন গুড়। যার স্বাদ কখনও মলিন হয় না। অনেকেই নলেন গুড় খাওয়ার আশায় শীত আসার অপেক্ষায় থাকেন। শীতের মরশুমে নলেন গুড়ের তৈরি সন্দেশ, রসগোল্লা, রাবড়ি, পায়েস খেতে কে না পছন্দ করেন। কিন্তু নলেন গুড়ের তৈরি ফিরনি কি খেয়েছেন কখনও? যদি শীতের আবহে এই মিষ্টি না খেয়ে থাকেন। তাহলে আর দেরি কীসের? বাড়িতেই তৈরি করুন নলেন গুড়ের ফিরনি। আপনার জন্য রইল নলেন গুড়ের ফিরনি তৈরির রেসিপি।

উপকরণ :
নলেন গুড়ের ফিরনি তৈরি করতে লাগবে দু’কাপ গোবিন্দভোগ চাল, দু’টেবিল চামচ ঘি, ৩০টা মতো কাজু, কিশমিশ, তিন কাপ দুধ, দু’কাপ চিনি, চার কাপ নলেন গুড়, ২০০ গ্রাম খোয়া ক্ষীর, এক চা চামচ গোলাপজল, দু’টেবিল চামচ গুঁড়ো দুধ, দু’চা চামচ এলাচ ও দারচিনি গুঁড়ো, এক চা চামচ জায়ফল ও জয়ত্রি গুঁড়ো আর এক চিমটে কেশর।

অলঙ্করণ : সৌরভ চক্রবর্তী

প্রণালী :
নলেন গুড়ের ফিরনি তৈরি করার জন্য প্রথমে কড়াইয়ে ঘি গরম করে নিন। তারপর কাজু ও কিশমিশ ভেজে নিন। এরপর কাজু কিশমিশ ভাজার উপর তিন কাপ দুধ ঢেলে দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর দুধ হালকা ফুটে এলে তাতে দু’কাপ মতো চিনি ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চিনি যখন গলে আসবে তখন তাতে নলেন গুড় দিয়ে দিন। এরপর দুধের মিশ্রণের সঙ্গে গুড়কে ভালো করে মেশান। তারপর তাতে দিন গোবিন্দভোগ চাল। এরপর গোটা মিশ্রণটা কিছুক্ষণ নাড়াচাড়া করুন। তারপর তাতে খোয়া ক্ষীর দিন। এটিও ভালো করে মিশিয়ে নিন। কিছুক্ষণ পর দুধের মিশ্রণটি অল্প ফুটে এলে আগে থেকে কাঁচা দুধে গুলে রাখা গুঁড়ো দুধ মিশিয়ে দিন। এরপর দেখুন চাল সেদ্ধ হয়েছে কি না। চাল যদি সেদ্ধ হয়ে যায় তাহলে একে একে গোলাপজল, এলাচ-দারচিনি গুঁড়ো, জায়ফল-জয়ত্রি গুঁড়ো দিয়ে সামান্য নেড়ে নিয়ে নামিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি নলেন গুড়ের ফিরনি। তবে আপনি যদি ঠান্ডা ফিরনি খেতে ভালোবাসেন, তাহলে ওভেন থেকে নামানোর কিছুক্ষণ পর ফ্রিজে ঢুকিয়ে রাখুন মিশ্রণটিকে। ঘণ্টা চারেক ডিপফ্রিজে রাখার পর জমাটি শীতে জমিয়ে পরিবেশন করুন নলেন গুড়ের ফিরনি।

Skip to content