শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। এর জেরে এখন সমুদ্র উত্তাল। শনিবারও দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি আগামীকাল রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে হাওয়া দফতর।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে। বাকি জেলাগুলিতে আপাতত আবহাওয়া নিয়ে কোনও সতর্কতা জারি করা হয়নি। যদিও হাওয়া দফতর এও জানিয়েছে, কলকাতা-সহ প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।
আরও পড়ুন:

নাট্যকার গিরিশচন্দ্রের সন্ধানে, পর্ব-৬৪: জন্মাষ্টমী উপলক্ষে ‘নন্দদুলাল’ গীতিনৃত্যনাট্য লিখেছিলেন গিরিশচন্দ্র

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৭: যাজ্ঞসেনী স্বয়ংবরা দ্রৌপদী কি শুধুই প্রতিহিংসার বাতাবরণ বিনির্মাণ করেন?

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। এর জেরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর এখন ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। আপাতত মৎস্যজীবীদের পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আবহবিদেরা জানাচ্ছেন, আগামীকাল রবিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৩: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা— কেরালি ও নোনা হাতিশুঁড়

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৬:কোনও একটি দাবিতে বিরোধীরা জোট বাঁধুক কখনও চায় না শাসক

এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা বৃষ্টি হতে পারে। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালিম্পঙে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা করেনি আবহাওয়া দফতর।
আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৮: যেথা আমি যাই নাকো / তুমি প্রকাশিত থাকো

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৭.৬ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৩৪.২ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Skip to content