রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

রবিবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন। তার মধ্যে মাঝে মাঝে ঝিরিঝিরি বৃষ্টি তো চলছেই। আকাশে মেঘের আড়াল থেকে সে ভাবে সূর্যেরও দেখা মেলা মিলছে না। তবে শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলারই আবহাওয়া কম-বেশি এরকমই। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছেই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের ৬টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে, উত্তরবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের সতর্কতা রয়েছে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হবে। তবে কোনও জেলাতেই টানা ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আর বৃষ্টি হলেও তাপমাত্রার পারদের তেমন পার্থক্য হবে না বললেই চলে। পাশাপাশি আর্দ্রতা জনিত অস্বস্তি থাকতে পারে বলে জানানো হয়েছে।
আরও পড়ুন:

মুভি রিভিউ: বিক্রমের উপন্যাসে মীরার সিরিজ ‘আ স্যুটেবল বয়’—মন্দ নয়, সে পাত্র ভালো

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৭: জোসেফ কনরাড ও জেসি কনরাড—ভালোবাসিবে বলে ভালোবাসিনে/২

রবিবার কলকাতার আকাশ মূলত মেঘলাই থাকবে। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রার পারদ ২৭ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে হাওয়া দফতরের অনুমান। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৩১.২ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১.২ ডিগ্রি সেলসিয়াস কম। সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৭ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ০.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।
আরও পড়ুন:

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৪: রাজা দশরথ, রাম, লক্ষ্মণ, সীতা সকলেই কি এক একটি জীবনবোধের প্রতীক?

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৩: রাজনীতিতে উন্নতির জন্য নিন্দা বা প্রশংসা ব্যক্তিগত পরিসরে করাই শ্রেয়, সভায় নয়

এদিকে উত্তরবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। এই জেলাগুলির কোনও কোনও এলাকায় ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য জেলাগুলিতেও কম-বেশি বৃষ্টি হতে পারে বলে হাওয়া দফতর জানিয়েছে।

Skip to content