শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

এখন ফোনই মানিব্যাগে পরিণত হয়েছে। যাঁরা অ্যান্ড্রয়েড ব্যবহার করেন তাঁরা নিশ্চিন্তে গুগল ওয়ালেটকে কাজে লাগাতে পারেন। গুগল ওয়ালেট এমন এক ডিজিটাল মানিব্যাগ, যেখানে আপনি নিশিন্তে জরুরি জিনিস রেখে দিতে পারবেন। তবে গুগল পে-র মতো গুগল ওয়ালেট থেকে অনলাইনে টাকাপয়সার লেনদেন করা যাবে না। এর কাজ সুন্দর ভাবে গুছিয়ে শুধু সঞ্চয় করে রাখা।
 

গুগল ওয়ালেট ঠিক কী কাজ করে?

গুগল ওয়ালেট বিশেষ এক ধরনের ডিজিটাল ওয়ালেট। এখানে বিমানযাত্রার বোর্ডিং পাস, লয়্যালটি কার্ড, ইভেন্ট টিকিট এবং পাবলিক ট্রান্সপোর্ট পাসের মতো প্রয়োজনীয় জিনিসগুলি নিরাপদে রাখা যেতে পারে। ধরুন বিমানের টিকিট সেভ করে রাখতে পারবেন এই গুগল ওয়ালেটে। অনলাইন সাইটের গিফট ভাউচার থাকলে সেটিও এই ওয়ালেটে রেখে দিতে পারেন।

আরও পড়ুন:

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-৪৭: ও বন্ধু তুমি শুনতে কি পাও?

বৃষ্টিতে ফোন ভিজে গিয়েছে? কয়েকটি কৌশল মানলেই হবে মুশকিল আসান

যাঁরা ঘুরতে ভালবাসেন, তাঁরা গুগল ওয়ালেটে বোর্ডিং পাস সেভ করে রাখতে পারবেন। চিকিৎসা সংক্রান্ত জরুরি নথিপত্রও সেভ করে রাখা যাবে। অর্থাৎ, শুধু ব্যাঙ্কের কার্ড ছাড়া যে কোনও জরুরি জিনিস গুগল ওয়ালেটে সেভ করে রাখা যাবে। এর সুবিধা হল সব কিছু একসঙ্গে একই জায়গায় পেয়ে যাবেন।
আরও পড়ুন:

রোজ সকালে ভেজানো ছোলা খান? প্রতিদিন কতটা পরিমাণ ছোলা খাওয়া উচিত?

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫২: হিতকারী মূর্খ বন্ধুর থেকে একজন পণ্ডিত শত্রু থাকা ভালো

গুগল ভারতের ২০টিরও বেশি সংস্থার সঙ্গে গুগল ওয়ালেটের জন্য হাত মিলিয়েছে। ওই সব সংস্থার টিকিট, ভাউচার গুগল ওয়ালেটে জমা রাখা যাবে। বিমানের টিকিট, সিনেমার টিকিট এমনকি কোনও পিৎজা সংস্থার গিফট কার্ডও এখানে রাখতে পারবেন। রাখা যাবে হোটেলের গিফট কার্ডও।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৯: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—কালি লতা ও পান লতা

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৫: বার্নার্ড শ ও শার্লটি—যদি প্রেম দিলে না প্রাণে/১

গুগল ওয়ালেটে গিফট কার্ড বা ভাইচার সেভ করার সময় কার্ড নম্বর ও পিন দিতে হবে। সেই সব কার্ড বা ভাইচারের মেয়াদ কত দিন, তা ওয়ালেট অ্যাপেই দেখাবে। আবার সেগুলির মেয়াদ শেষ হয়ে গেলে ওয়ালেট থেকে সেগুলি নিজে থেকেই সরে যাবে। এই গুগল ওয়ালেট প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

Skip to content