শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

এ বার কি দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি মিটতে পারে? এ প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী সাত দিনে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি পরিমাণ বৃষ্টি হতে পারে। পাশাপাশি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরির পূর্বাভাস রয়েছে বলে জানানো হয়েছে। এর জেরেই লাগাতার বৃষ্টি হতে পারে। এদিকে মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, এই সময়কালে অর্থাৎ আগামী সাত দিনে উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে কম পরিমাণ বৃষ্টি হতে পারে।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, একটি ঘূর্ণাবর্ত তৈরির পূর্বাভাস রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশে। আবহবিদেরা মনে করছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেটি নিম্নচাপ তৈরি হলেও হতে পারে। পাশাপাশি, পশ্চিমবঙ্গে মৌসুমি অক্ষরেখাও সক্রিয় রয়েছে। এর প্রভাবে আগামী বৃহস্পতিবার, ১ অগস্ট পর্যন্ত স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। মৌসম ভবন জানিয়েছে, উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হতে পারে। এই সময় তাপমাত্রার পারদ কিছুটা বেশি থাকতে পারে।
আরও পড়ুন:

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-৪৬: ম্যাঙ্গো বাইট

মহাকাব্যের কথকতা, পর্ব-৭২: বনবাসজীবনে প্রকৃতির প্রভাব কি রামের দুঃখকে মুছে দিয়েছিল?

শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাকি সব জেলায় বৃষ্টি হতে পারে হালকা থেকে মাঝারি পরিমাণ। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে হাওয়া দফতর জানিয়েছে।
আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৬: নান্দনিক শিক্ষায় উৎসাহী ছিলেন শ্রীমা

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫০: পুত্রস্নেহে অন্ধ হলে পিতাকেও ধৃতরাষ্ট্রের মতো দুর্দশা ভোগ করতে হয়

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে। তাই দার্জিলিং এবং কালিম্পঙে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবার ভারী বৃষ্টির জন্য জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী সোমবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Skip to content