শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

উত্তরবঙ্গে বৃষ্টির শেষ নেই। বৃষ্টি ক্রমশ বেড়েই চলেছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলা গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে নাজেহাল হয়েছে । এখনই আবহাওয়ার উন্নতির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। আবহাওয়া দফতরও আশার কথা শোনাতে পারেনি। মঙ্গলবারও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। উত্তরের তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। মঙ্গলবার ওই তিন জেলায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল বুধবার থেকে সব জেলাতেই বৃষ্টি বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং এবং কোচবিহারে। আলিপুরদুয়ারে লাল সতর্কতা জারি হয়েছে। ওই জেলায় বুধবার ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে।
আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৪৮: সর্বত্র জ্ঞান প্রয়োগ করলে বাস্তবে হিতে বিপরীত হয়

মহাকাব্যের কথকতা, পর্ব-৭০: পিতার সমালোচক রাম শুধুই মানুষ, তবু তিনি কেন পুরুষোত্তম?

বৃহস্পতিবার আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কোচবিহারেও লাল সতর্কতা জারি করা হয়েছে। ওই জেলাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য জেলাগুলিতেও ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত।
আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৫: প্রথম ভারতীয় সিভিলিয়ান সত্যেন্দ্রনাথ ভেবেছিলেন পরীক্ষায় পাশই করবেন না

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসাসা— নুনিয়া ও সিঙ্গরা

বৃহস্পতিবার উত্তর দিনাজপুরের কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। আপাতত দক্ষিণ দিনাজপুর এবং মালদহের জন্য কোনও সতর্কতা জারি করেনি হাওয়া দফতর। ওই দুই জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-২: যতই দেখি তারে, ততই দহি…

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৭৩: জোর কা ঝটকা

আপাতত দক্ষিণবঙ্গের জন্য কোনও সতর্কতা আপাতত জারি করা হয়নি। কলকাতা-সহ বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৭.৯ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ হয়েছিল ৩২.২ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ০.৩ ডিগ্রি সেলসিয়াস কম।

Skip to content