শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’ চালু করেছে নরেন্দ্র মোদীর কেন্দ্রীয় সরকার।

লাফিয়ে লাফিয়ে বাড়ছে সাইবার অপরাধ। ফোনে থাকা ব্যক্তিগত তথ্য নিমেষে চুরি হয়ে যাচ্ছে। নাগরিকদের সেই বিপদ রুখে দিতে তৎপর কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদী সরকার ‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’ শুরু করে দিয়েছে। এর জন্য কেন্দ্রীয় সরকার একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে সফ্টওয়্যার তৈরি করেছে। এ বার টেলিকম মন্ত্রক সেই সফ্টওয়্যার দেশবাসীর মোবাইল ফোনে ডাউনলোড করার জন্য মেসেজ পাঠানো শুরু করে দিয়েছে।
কেন্দ্রের ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ (সিইআরটি-ইন)সফ্টওয়্যারটি তৈরি করেছে। ‘ইস্ক্যান বটনেট স্ক্যানিং অ্যান্ড ক্লিনিং টুলকিট’ একটি অ্যান্টি ভাইরাস সফ্টওয়্যার। এই সফ্টওয়্যারটি আপনার ডেস্কটপ, ল্যাপটপ বা স্মার্টফোনকে ক্ষতিকারক ভাইরাস থেকে বাঁচাবে। শুধু তাই নয়, ‘ইস্ক্যান বটনেট স্ক্যানিং অ্যান্ড ক্লিনিং টুলকিট’ সফ্টওয়্যারটি ফোন বা কম্পিউটারে থাকা ‘বট’ থেকেও সুরক্ষা দেবে।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, পর্ব-৩৬: সুন্দরবনের নদীবাঁধের হাল হকিকত

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৪৩: এক্সপায়ারি ডেটের ওষুধ খাবেন?

কোনও কোনও ক্ষেত্রে ইমেল বা মেসেজের মাধ্যমেও ক্ষতিকর ‘বট’ ফোন বা কম্পিউটারে নিজের অজান্তে চলে আসে। আবার এমনও হয়, অনেক সময়ে না জেনে বুঝেই কোনও ছবি বা ফাইল ডাউনলোড করার জন্যও ‘বট’ এসে যেতে পারে। এমন পরিস্থিতিতে নানা সুবিধা পেয়ে যায় হ্যাকাররা। এই সব কারণেই রোজ দিন নিয়ম মনে ‘বট’ মুছে ফেলা প্রয়োজন। আর সেই কাজটাই ‘ইস্ক্যান বটনেট স্ক্যানিং অ্যান্ড ক্লিনিং টুলকিট’ সফ্টওয়্যার করে দেবে বলে দাবি করা হচ্ছে।
আরও পড়ুন:

উত্তম কথাচিত্র, পর্ব-৬১: ‘বন্ধু’ তোমার পথের সাথী

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৩৪: মা সারদার সন্তানসম শিষ্যের দেহরক্ষা

 

ইস্ক্যান বটনেট স্ক্যানিং অ্যান্ড ক্লিনিং টুলকিট সফ্টওয়্যার কী করে পাবেন?

সর্ব প্রথম কেন্দ্রীয় সরকারের ‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’-এর যে ওয়েবসাইজ (www.csk.gov.in) রয়েছে তাতে ধুকতে হবে। তার পরে ক্লিক করতে হবে ‘সিকিউরিটি টুলস’ ট্যাবে। এ বারে ‘‘ইস্ক্যান বটনেট স্ক্যানিং অ্যান্ড ক্লিনিং টুলকিট’’ সফ্টওয়্যার ডাউলোড করার অপশন পাওয়া যাবে।


Skip to content