বৃহস্পতিবার ৩ অক্টোবর, ২০২৪


সেই সেই মোমো।

যাদবপুর এইট-বি বাসস্ট্যান্ড যে পথ-হেঁশেলের খনি, তা এতদিনে বোধহয় আপনারা বুঝেই গেছেন। চাউমিন, দোসা, ইডলি, রোল, ফ্রাই, কেক, আইস ক্রিম—কোনওকিছুই বাদ পড়ে না! রেস্তরাঁও রয়েছে অঢেল। ইচ্ছেখুশির খানা-পিনাতে কোন বাধা নেই।
তবে এইট-বি বাস স্ট্যান্ডের কাছে পথ-হেঁশেলগুলির মধ্যে বিশেষ নজর কাড়ে যেটি, সেটি হল মোমোর দোকান। আর কিছু না হোক, অন্তত পক্ষ্যে দশটা স্টল তো হবেই! ভিড়ও তেমনি, একেবারে পুরীর কাকাতুয়ায় লাইন দিয়ে খাজা কেনার মতো ব্যাপার। ভেজ মোমো আর চিকেন মোমো বাদ দিয়ে কর্ণ মোমো, চিজ মোমো, পনির মোমো, মাঞ্চুরিয়ান মোমো—সব রকম মোমোর খানা প্রস্তুত।
আরও পড়ুন:

কলকাতার পথ-হেঁশেল, পর্ব-১৫: দিল মেরা বানজারা!

উত্তম কথাচিত্র, পর্ব-৫৩: ‘সুরের পরশে’ তুমি-ই যে শুকতারা

আজ, সব স্টলগুলির মধ্যে একটি স্টল বেছে নিলাম আমরা। অনেকের কাছে পাহাড়ি মোমো নামে খ্যাতি পেয়েছে এই স্টলটি। তিনজন নেপালি কাজ করেন দোকানটিতে। ঠিক সান্তা ক্লজের কর্মচারীদের মতো মোমো বানানোর কাজে মগ্ন তারা। স্টলটির কোন নাম নেই। শুধু লেখা আছে, ‘6 piece chicken momo 60 rupees’ অর্থাৎ কিনা ষাট টাকা ক্রয়মূল্যের একটি প্লেটে থাকবে ছয়টি মোমো। কিন্তু আশ্চর্য ব্যাপার এইটাই, যে আশে পাশে এত বিচিত্র রকমের মোমো থাকা সত্বেও, এদের কাছে শুধু চিকেন মোমো পাওয়া যায়! আর কিচ্ছুটি না! নো স্যার!
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-২৪: সুন্দরবনের রাজমাতা দেবী নারায়ণী

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-২৩: চল্ রে চল্ সবে…

তা ভিড় আছে ঠিকই, আমরাও সেই ভিড়ে গা ভাসিয়ে চার প্লেট মোমো অর্ডার দিলাম। আমাদের অবাক করে পাঁচ মিনিটের মধ্যেই হাজির হল চারটি সুস্বাদু প্লেট—সঙ্গে স্যুপ, মোমোর ঝাল চাটনি আর মেয়োনিজ।
প্রথম কামড়েই মন জয় করল এই পাহাড়ি মোমো। হাফ্ প্লেট করে আবার নিলাম সবাই। একটাই আইটেম আর তাতেই বাজিমাত। এরম বিরল দৃশ্য ভূভারতে দেখা সম্ভব, এ একেবারে কল্পনার অতীত!
আরও পড়ুন:

চলো যাই ঘুরে আসি: অন্নপূর্ণা বেস ক্যাম্পের পথে, পর্ব-২: দু’ চোখ ভরে স্বপ্ন পূরণের আনন্দাশ্রু, অদূরেই যে অন্নপূর্ণা বেস ক্যাম্প!

বিশ্বসেরাদের প্রথম গোল, পর্ব-১৩: অদ্বিতীয় সম্রাট

দুপুর বারোটা থেক রাত সাড়ে ন-টা। এই হল গিয়ে টাইমিং। খালি হাতে বেরিয়ে পড়লেও কোন চাপ নেই—ইউপিআই জিন্দাবাদ!
* কলকাতার পথ-হেঁশেল (kolkata-street-foods): শ্রুতিদীপ মজুমদার, (Shrutideep Majumder) ভোজনরসিক।

Skip to content