শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী। সংগৃহীত।

বাতাসে এখন শীতের আমেজ। আবহাওয়ার খামখেয়ালিপনায় আরও বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে সকলে। এই ঠান্ডা তো এই গরম। তবে শীত মানেই হরেক রকমের সব্জি, হরেক রকমের ফল। আবার শীত মানে বিভিন্ন রকমের সংক্রমণেরও আশঙ্কা। শরীর সুস্থ রাখতে আমাদের সর্বদাই সুষম আহারের প্রতি নজর দিতে হবে। যদিও এই সময় অর্থাৎ শীত পড়ার সময়টায় খাদ্য তালিকায় বেশ কিছু পরিবর্তন করা প্রয়োজন। এই সময় বাচ্চা থেকে বয়স্ক সবাই কমবেশি কাশি, গলা ব্যথা, গা-হাত-পায়ে ব্যথায় ভোগেন। সুষম আহারের পাশাপাশি শরীরচর্চা যেমন প্রয়োজন, তেমনি খাদ্য তালিকায় লো কার্বোহাইড্রেট, হাই প্রোটিন, হাই ফাইবার ইত্যাদি রাখাও দরকার।
 

টম্যাটো

টম্যাটোর মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। আর থাকে লাইকোপোপেন, ভিটামিন-সি। ভিটামিন-সি আমাদের শরীরের জন্য ঠিক কতখানি প্রয়োজন তা সকলের জানা। এছাড়াও টম্যাটোর মধ্যে থাকে পটাশিয়াম, যা আমাদের চিন্তা কমায়।

আরও পড়ুন:

হেলদি ডায়েট: পুজোয় হজমশক্তি বাড়াতে কী কী খাবেন? আর কী কী মানতেই হবে?

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৪৩: এক্সপায়ারি ডেটের ওষুধ খাবেন?

 

বাঁধাকপি

শীতের এক অন্যতম সব্জি হল বাঁধাকপি। এর মধ্যে প্রচুর পরিমাণে সালফোরাফেন, ক্যামফেরোল, অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ ফাইবার, যা আমাদের হজমে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

 

গাজর

শীতে অন্যতম তাজা সব্জি হল গাজর। গাজর ভিটামিন-এ সমৃদ্ধ। ক্যারোটিনে ভরপুর। গাজর চোখের জন্য উপকারী, দাঁতের জন্যও উপকারী।
 

ফুলকপি

ফুলকপির মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, আইসোথায়াসায়ানায়েট, গ্লুকোসিনোলেট, যা আমাদের দেহে রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে। এছাড়াও আছে প্রচুর পরিমাণ ফাইবার, কোলাইন, যা মস্তিষ্কের বিকাশে সহায়তা।

আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-১৯: সুন্দরবনের জঙ্গল-জননী বিশালাক্ষী

অমর শিল্পী তুমি, পর্ব-১২: ওই স্মৃতি ভুলতে কি আর পারি…

 

ঢেঁড়স

এরমধ্যে আছে ফাইবার, ভিটামিন-সি, ফোলিক অ্যাসিড, ক্যারাটিনয়েডস এবং ম্যাগনেসিয়াম। আমাদের শরীরে হরমোনের কার্যকারিতা বজায় রাখতে এই সবকটি উপাদানের ভূমিকা গুরুত্বপূর্ণ। যাঁদের স্নায়ুর সমস্যা রয়েছে তাঁদের জন্যেও কিন্তু ভালো এই ঢেঁড়স।

 

শিম

শিমেও প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এর মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানও থাকে। বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে, চুলের সুস্বাস্থ্যের জন্যও শিম উপকারী।
 

বিনস

বিনসের মধ্যে থাকে ভিটামিন-সি, ফাইবার, ভিটামিন-কে, ফোলিক অ্যাসিড, যা আমাদের বিভিন্ন সংক্রমণের হাত থেকেও বাঁচায়। এছাড়াও শীতে এই বিনস দিয়ে নানা রকম খাবারও বানানো যায়।

আরও পড়ুন:

পরিযায়ী মন, পর্ব-১২: নেতারহাটের নাশপাতি বাগান

কলকাতার পথ-হেঁশেল, পর্ব-১১: আমার নাম, তোমার নাম— তুং নাম, তুং নাম!

 

পালংশাক

পালংশাক ছাড়া শীত যেন কেমন বেমানান। এতে আছে প্রচুর আয়রনও বিভিন্ন পুষ্টি উপাদান। শীতে খুবই উপকারী খাবার এটি। নানা ভাবে এটি খাওয়া যায়।

যোগাযোগ: ৯৮৩০৭৬৮১৫২

* হেলদি ডায়েট (Healthy Diet): সুতনুকা পাল (Sutanuka Paul), পুষ্টিবিদ, ডায়েট-টু-ফাইট।

Skip to content