শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


বিক্রম থেকে প্রজ্ঞানের চাঁদের মাটিতে নামার সেই ঐতিহাসিক মুহূর্ত। ছবি: ইসরো।

রোভার ‘প্রজ্ঞান’ কী ভাবে ভিতর থেকে আস্তে আস্তে বেরিয়ে এসে চাঁদের মাটিতে পা রাখল তা প্রকাশ্যে এনেছে ইসরো। ল্যান্ডার ‘বিক্রম’ সেই ভিডিয়ো ক্যামেরা বন্দি করে সকালেই পাঠিয়ে দিয়েছে। শুক্রবার সন্ধ্যায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানাল, ‘প্রজ্ঞান’ পেট থেকে বেরিয়ে চাঁদের মাটিতে কতটা পথ পেরোল। সেই সঙ্গে ভারতের তৃতীয় মনুষ্যবিহীন চন্দ্র অভিযানের অগ্রগতি নিয়েও জানিয়েছে ইসরো। এখনও পর্যন্ত সব কিছু ঠিকঠাক চলছে, কোনও বিচ্যুতি নেই। ইসরোর পরিকল্পনামাফিকই সব কিছু এগোচ্ছে।

ভারতের চন্দ্রযান-৩ বিশ্বকে অবাক করে চাঁদের দক্ষিণ মেরুতে নেমে কাজ শুরু করে দিয়েছে। গোটা বিশ্বকে অবাক করে চাঁদের দক্ষিণ মেরুতে নেমেছে ভারতের চন্দ্রযান-৩। গত বুধবার। সন্ধ্যা ৬টা ৪মিনিটে চাঁদের মাটিতে ‘বিক্রম’ পা রাখে। তার পর খানিক বিশ্রামের পরে বিক্রমের দরজা খুলে যায়। ধীরে ধীরে নেমে আসে রোভার ‘প্রজ্ঞান’। এই দৃশ্যের ভিডিয়ো তোলে ‘বিক্রম’। সেই ভিডিয়োই প্রকাশ করে ইসরো। ইসরো জানিয়েছে, প্রায় ৮ মিটার মতো পথ অতিক্রম করেছে প্রজ্ঞান। এ বার কেবলই এগোনোর পালা। সেই সঙ্গে চালু করে দেওয়া হয়েছে প্রজ্ঞানের পে-লোড ‘এলআইবিএস’ এবং ‘এপিএক্সএস’।
আরও পড়ুন:

পরিযায়ী মন, ইউরোপের দেশে দেশে: ব্রাসেলসের প্রাসাদ অবিশ্বাস্য এক স্থাপত্যের নজির

অমর শিল্পী তুমি, পর্ব-8: চলতি কা নাম কিশোর

এত দিন পৃথিবীর কাছে চাঁদের দক্ষিণ মেরু অনাবিষ্কৃত ছিল। চাঁদের দক্ষিণ মেরুতে ভারতই প্রথম সফল মহাকাশযান চন্দ্রযান-৩ অবতরণ করাল। সেই সঙ্গে চাঁদে ‘সফ্‌ট ল্যান্ডিং’ করানোর ক্ষেত্রে ‘এলিট’ দেশের তালিকায় নাম লিখে ফেলল ভারত। এর আগে এই কৃতিত্ব ছিল আমেরিকা, রাশিয়া এবং চিনের।

Skip to content