শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


চন্দ্রযান ৩।

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। উদ্বেগ ও আবেগে প্রহর গুনছেন দেশবাসী। আজ বুধবার সন্ধ্যা ৬টা ৪মিনিটে চাঁদে অবতরণ করবে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। কিন্তু কেন অবতরণের জন্য বুধবার সন্ধ্যাকে বেছে নেওয়া হল? এদিকে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর বিজ্ঞানীরা দাবি, চন্দ্রযান-৩-এর সফল অবতরণ হবেই। সে-কারণেই ২৩ অগস্ট দিনটিকে বেছে নিয়েছে ইসরো।
চাঁদের অবতরণের পরে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান তাদের পুরো সিস্টেম চালু রাখতে সৌরশক্তিকে ব্যবহার করবে। পৃথিবীর হিসাবে চাঁদের এক মাস হয় ২৮ দিনে। এক চান্দ্রমাসের অর্থ হল একটানা ১৪ দিন রাত, আর ১৪ দিন দিন। ফলে চন্দ্রযান অবতরণের সময় অন্ধকার থাকলে, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান তাদের কাজ করতে পারবে না। সে-কারণেই ইসরোর বিজ্ঞানীরা সূর্যের আলো থাকতে থাকতেই চাঁদের মাটিতে ল্যান্ডার এবং রোভারটি নামানোর পরিকল্পনা করেছেন।
আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৮: নহবতে সহধর্মিণী সারদা

পঞ্চমে মেলোডি, পর্ব-২৫: পঞ্চম মনস্থির করেন, যাই হয়ে যাক না কেন—এ বার তিনি আশাকে প্রেম নিবেদন করবেনই

২২ অগস্ট চাঁদে রাত শেষ হচ্ছে। চাঁদের দক্ষিণ মেরুতে ২৩ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত টানা ১৪ দিন দিন থাকবে। ফলে বিক্রম এবং প্রজ্ঞান সৌরশক্তি কাজে লাগিয়ে নিজেদের কাজ করতে পারবে। আবার ভবিষ্যতের জন্য শক্তিও সঞ্চয় করে রাখবে। ইসরোর প্রাক্তন ডিরেক্টর প্রমোদ কালের কথায়, দক্ষিণ মেরুর তাপমাত্রা ক্ষেত্রে বিশেষে মাইনাস ২৩০ ডিগ্রি অবধি নেমে যায়। এখানে অসহনীয় ঠান্ডায় চন্দ্রযান চালানো চ্যালেঞ্জ। এই কারণেই চন্দ্রযান অবতরণের জন্য আজকের দিনটিকে বেছে নেওয়া হয়েছে।
আরও পড়ুন:

মন্দিরময় উত্তরবঙ্গ, পর্ব-৩: কোচ কামতেশ্বরী মন্দিরের স্থাপত্য এক অনন্যসাধারণ মিশ্রশৈলীর উদাহরণ

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৩৪: গলায় মাছের কাঁটা ফুটলে ওষুধ খেলে গলে যায়?

বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে চাঁদের বুকে অবতরণের সেই দৃশ্য সরাসরি সম্প্রচার হবে ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ, ইউটিউবে। এদিকে, ব্রিকস রাষ্ট্রগোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ইতিহাসের সাক্ষী থাকতে সেখান থেকেই প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন। চাঁদের মাটি ছোঁয়ার আগের ‘১৭ মিনিট ২১ সেকেন্ড’ অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ’ বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা।

আপনার রায়

ইসরোর চন্দ্রযান-৩ কি তৃতীয় বারের এই অভিযানে সাফল্যের স্বাদ পাবে?

Skip to content