শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

আমরা কোনও কোনও সময় গুগল-এর কাছে এমন কিছু গোপন রাখার চেষ্টা করি, যা প্রকাশ্যে এলে বিড়ম্বনায় পড়তে হয়। গুগলে সার্চ করা বিষয়গুলি সবার সামনে ফাঁস হয়ে গেলে সমস্যায় পড়তে হতে পারে। তাই অনলাইনে কোনও কিছু সার্চের আগে গোপনীয়তা বজায় রাখার বিষয়টি খুব জরুরি। আপনি অনলাইনে যা কিছু সার্চ করছেন, তা গোপন রাখার উপায় জানলেই হবে। সমস্যার সমাধানে রইল কয়েকটি জরুরি টিপস।
 

গুগল সার্চ

গুগলে কেউ কোনও কিছু সার্চ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর। কাছাকাছি রেস্তরাঁ, শপিং মলের খবর অথবা কোনও শব্দের অর্থ জানতে গুগল বাবাই আমাদের ভরসা। ঠিক কী ভাবে গোপন কোনও কিছু সার্চ করলেও কেউ টের পাবে না?
 

ইনকগনিটো মোডে

গুগলে ইনকগনিটো মোডে সার্চ করে দেখতে পারেন। এই মোডে গুগল সার্চ করলে কুকিজ, ব্রাউজিং হিস্ট্রি, সাইট ডাটা আর দেখা যাবে না।
 

প্রাইভেসি-ক্লিয়ার ব্রাউজিং

আর যদি সরাসরি গুগলে সার্চ করে সেই ডাটা মুছে ফেলতে চান তাহলে প্রথমে সেটিং, তার পর প্রাইভেসি এবং শেষে ক্লিয়ার ব্রাউজিং ডাটা থেকে ডিলিট বাটনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন:

কন্ডোম ছাড়া মিলনে সুখ বেশি, কিন্তু বিপদের ভয়ও অনেক, কোন ৫টি ভুল মারাত্মক হয়ে উঠতে পারে?

এ বার হোয়াটসঅ্যাপেও টেলিগ্রামের মতো সুবিধা! আসছে ১২টি নতুন আকর্ষণীয় ফিচার

 

ইউটিউব সার্চ

ইউটিউব বিনোদন জগতের সংজ্ঞাটাই বদলে দিয়েছে। ইউটিউব এখন টিভির চেয়ে বেশি জনপ্রিয়। সাজগোজ, রান্না শেখা হোক বা পারিবারিক বা ভ্রমণের ভ্লগ— অনেকেই এখন বিনোদন বলতে ইউটিউব চ্যানেলগুলিকে বোঝেন।
 

রিমুভ অপশন

ইউটিউবের জন্যে ওয়েবসাইট বা অ্যাপ যাই ব্যবহার করুন না কেন, সার্চ অপশনের পরেই রয়েছে রিমুভ অপশন। তাই এত কিছু বা ভেবে কোনও কিছু দেখার পরে তা সহজে ডিলিট করে দিতে পারেন।
 

প্লে লিস্ট এবং সাবস্ক্রিপশন লিস্ট

শুধু ডিলিট করলেই হয় না, আপনি ইউটিউবে যা কিছুই সার্চ করবেন সেই বিষয়ক নানা নানা ধরনের ভিডিয়ো আপনার ওয়ালে আসতে শুরু করে। তাই সেই সব দেখে সহজেই আন্দাজ করা যায় যে আপনি ইউটিউবে কী সার্চ করেছিলেন। আর সেসব লুকোতে হলে আপনাকে প্রথমে সেটিংস>প্রাইভেসি>প্লে লিস্ট এবং সাবস্ক্রিপশনে গিয়ে প্লেলিস্ট এবং সাবস্ক্রিপশন লিস্ট প্রাইভেট করে দিতে হবে। তাহলে মিটবে সমস্যা। এবার আর গোপন কিছু দেখলেও সমস্যা নেই।


Skip to content