শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ইতিহাসবিদ রণজিৎ গুহ। ছবি: সংগৃহীত।

আগামী ২৩ মে তাঁর বয়স ১০০ বছর পূর্ণ হওয়ার কথা ছিল। আর সেই দিনের অপেক্ষায় ছিলেন তাঁর সকল সুহৃদ, ছাত্রেরা। তার ঠিক আগেই শুক্রবার সন্ধ্যায় অন্যতম ইতিহাসবিদ রণজিৎ গুহ প্রয়াত হলেন। অস্ট্রিয়াবাসি ভিয়েনা উডসের বাসভবনে মৃত্যুকালে তাঁর স্ত্রী মেখঠিল্ড এবং পরিচর্যাকারীরা তাঁর পাশে ছিলেন।
১৯৫৯-এ এ দেশ ছাড়ার পরে ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাসেক্স, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনি অধ্যাপনা করেন। এ দেশ থেকে দূরে থাকলেও রণজিতের ছাতার নীচে দীপেশ চক্রবর্তী, পার্থ চট্টোপাধ্যায়, জ্ঞানেন্দ্র পাণ্ডে, শাহিদ আমিন, গৌতম ভদ্র, গায়ত্রী স্পিভাক চক্রবর্তী প্রমুখ তাঁর অসংখ্য ছাত্র ছাত্রী নিম্নবর্গের ইতিহাস চর্চায় ব্রতী হয়েছিলেন।
আরও পড়ুন:

পুরীতে বন্দে ভারত এক্সপ্রেসের সঙ্গে উদ্বোধন হতে পারে নিউ গড়িয়া-রুবি মেট্রো পরিষেবারও

মাধ্যমিক পরীক্ষার ফল কি শীঘ্রই? অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু হচ্ছে শনিবার থেকে

ঔপনিবেশিক ভারতে কৃষক বিদ্রোহ নিয়ে তাঁর মূলগ্রন্থে এ দেশের গণতান্ত্রিক বোধে কৃষকের ভূমিকা কথা তুলে ধরেন রণজিৎ। গত মার্চেই দীপেশ অস্ট্রিয়ায় গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন। বয়সের ভারে ক্লান্ত হলেও আমৃত্যু জ্ঞানচর্চার পথদ্রষ্টা ছিলেন এই প্রবীণ ইতিহাসবিদ। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
আরও পড়ুন:

রহস্য রোমাঞ্চের আলাস্কা, পর্ব-১৩: এখানকার একমাত্র ভারতীয় রেস্তরাঁর মালিকও বাঙালি

সকাল-সন্ধে, রোজই মুড়ি খাচ্ছেন? ইউরিক অ্যাসিড বেড়ে যাচ্ছে না তো

শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘প্রবাদপ্রতিম ঐতিহাসিক রণজিৎ গুহর মৃত্যুতে আমি আমার গভীরতম শোক প্রকাশ করছি। তিনি অস্ট্রিয়ায় তাঁর বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০০ বছর। রণজিৎ গুহ ভারতের কৃষক আন্দোলন নিয়ে সূদূরপ্রসারী কাজ করেছেন। নিম্নবর্গীয় ইতিহাস চর্চার এক অনন্য ধারা গড়ে তোলেন তিনি। বেশ কিছু সমমনোভাবাপন্ন তরুণ ঐতিহাসিককে নিয়ে তিনি একটি শক্তিশালী ঐতিহাসিক গোষ্ঠী গড়ে তোলেন। পরবর্তী কালে এই নিম্নবর্গীয় ইতিহাস চর্চার প্রভাব পড়ে সারা পৃথিবীতে। ঐতিহাসিক গুহ পৃথিবীর নানা জায়গায় পড়িয়েছেন। নানা জায়গায় তাঁর ছাত্র ও অনুরাগীরা অবস্থান করছেন। ঐতিহাসিক গুহর প্রয়াণে জ্ঞানচর্চার পৃথিবীতে অপূরণীয় ক্ষতি হল। আমি রণজিৎ গুহর স্ত্রী মেখঠিল্ড গুহ-সহ তাঁর সকল আত্মীয় পরিজন, ছাত্রছাত্রী ও অনুরাগীদের সকলকে আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’

Skip to content