শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি: প্রতীকী।

সল্টলেকের ফাল্গুনী বাজার এলাকায় ভয়াবহ আগুন লেগেছে। আগুন লাগে সন্ধে সোয়া ৭টা নাগাদ। সেই আগুন দ্রুত বিস্তীর্ণ এলাকায় এলাকায় ছড়িয়ে পড়ে। প্রায় দু’ঘণ্টার পরেও দমকলবাহিনী সেই আগুন নেভাতে পারেনি। রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু এবং বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী ঘটনাস্থলে রয়েছেন। দমকলের অন্তত ১০টি ইঞ্জিন ঘটনাস্থলে আগুন নেভানোর কাজ করছে।
ফাল্গুনী বাজারের ওই এলাকায় অনেক আবাসন রয়েছে। সেই আবাসনের লাগোয়া ঝুপড়ি এলাকায় আগুন লেগেছে। জানা গিয়েছে, দাহ্য পদার্থ থাকার জন্য দ্রুত আগুন ছড়িয়ে পড়ে ঝুপড়িতে। ঝুপড়ির মধ্যে থাকা একাধিক সিলিন্ডার বিস্ফোরণ হতেও দেখা গিয়েছে। এর ফলে ফাল্গুনী বাজারে আগুন আরও ভয়াবহ আকার ধারণ করে। বিস্ফোরণের জেরে আবাসনের বাড়িগুলিও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।
আরও পড়ুন:

দক্ষিণে বৃষ্টি চলবে তিন দিন, উত্তরে শিলাবৃষ্টির পূর্বাভাস, তার পরেই কি ফের তাপমাত্রা বড়বে!

আচমকা পেটে ব্যথা? ভরসা রাখুন এই সব ঘরোয়া টোটকায়

স্থানীয় সূত্রে খবর, যেখানে আগুন লেগেছে সেখানে প্রায় ১০০টিরও বেশি ঘর ছিল। তার মধ্যে অধিকাংশই আগুনে পুড়ে গিয়েছে। ঝুপড়ির বাসিন্দাদের নিরাপদে উদ্ধার করা হয়েছে, বহু মানুষ আশ্রয়হীন। রাত সাড়ে ৮টাতেও পরিস্থিতির উন্নতি হয়নি। দমকলমন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, এলাকাটি খুব সংকীর্ণ হওয়ায় দমকলবাহিনীর সব ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছতে পারেনি। তাই সেখানে দশটি ইঞ্জিন থাকলেও আদতে চারটি ইঞ্জিন আগুন নেভানোর কাজ করতে পারছে। আবাসনের পাঁচিলের বাইরে থেকে হোসপাইপে করে জল দিয়ে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে বাকি ইঞ্জিনগুলি। ফলে আগুন নেভাতে অসুবিধা হচ্ছে।

ঘটনাস্থলে পৌঁছেছেন বিধাননগরের মেয়র কৃষ্ণা এবং স্থানীয় কাউন্সিলররা। মেয়র জানিয়েছেন, আশ্রয়হীনদের এখন একটি কমিউনিটি হলে থাকার ব্যবস্থা করা হয়েছে। প্রশাসন তাঁদের খাওয়া দাওয়ারও ব্যবস্থা করেছে। এখন আগুন নেভার অপেক্ষা করছি। এর পর রিপোর্ট হাতে আসার পর আশ্রয়হীনদের সরকারি নিয়ম অনুযায়ী মাথার ছাদের ব্যবস্থা করা হবে।
আরও পড়ুন:

ডায়াবিটিসে ভুগলে অনিদ্রাও দেখা যায়, কোন পথে সমাধান?

পঞ্চমে মেলোডি, পর্ব-৮: সলিল চৌধুরীর সুরারোপিত গান খুব মনোযোগ দিয়ে শুনতেন পঞ্চম

আবাসনের ছাদে ছিটকে এসে পড়েছে ঝুপড়িতে ব্যবহৃত অ্যাসবেস্টসের টুকরো। দমকল সূত্রে জানা গিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনতে ঝুপড়ির ভিতরে থাকা সিলিন্ডার বের করে ঠাণ্ডা করার কাজ চলছে। এতে বিস্ফোরণ এড়ানো যাবে। এভাবে রাত ন’টা অবধি কমবেশি ১৫টি সিলিন্ডার উদ্ধার করা হয়েছে। দমকলমন্ত্রী সুজিত জানিয়েছেন, জীবনের ঝুঁকি নিয়ে দমকলকর্মীরা সিলিন্ডার উদ্ধারের কাজ করছেন। সে কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা দেরি হচ্ছে। যদিও দমকলমন্ত্রীর আশ্বাস দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

Skip to content